শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গোলাপবাগে ইন্টারনেট নেই, মোবাইলে কলড্রপ খালেদা জিয়ার হাত কালো নয়, সাদা: আফরোজা আব্বাস পটুয়াখালীর “শ্রেষ্ঠ জয়িতা” কলাপাড়ার মিলি রাস্তা বন্ধ করে সভা-সমাবেশ মানবাধিকার লঙ্ঘনের শামিল: আইনমন্ত্রী নাশকতার চেষ্টা হলে প্রতিহত করা হবে : র‌্যাব গোলের পর কেঁদে ফেলেছি: পরীমণি ব্রাজিল যে কারণে ছিটকে গেল বিএনপির ৭ এমপির সংসদ থেকে পদত্যাগের ঘোষণা ১১ লাখের যৌতুক ফিরিয়ে দিয়ে বিয়ের পিঁড়িতে বসলেন যুবক রোমান্টিক সিনেমায় আর অভিনয় করবেন না রণবীর বাংলাদেশি সমর্থকদের জন্য নাচবেন মেসি : আগুয়েরো রাজধানীর অলিগলিতে সতর্ক অবস্থানে আওয়ামী লীগ কর্মীরা খালেদা জিয়ার বাসভবনের আশপাশে আরো পুলিশ মোতায়েন বাংলাদেশের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র বিএনপি নেতাকর্মীরা ঘরে না ঢোকা পর্যন্ত আমরা পাহারায় থাকব : নিখিল

রাজশাহীতে নিরাপদ স্যানিটেশন বিষয়ে মিডিয়া ক্যাম্পেইন অনুষ্ঠিত

নিরাপদ স্যানিটেশন বিষয়ে মিডিয়া ক্যাম্পেইন

রাজশাহী ব্যুরো :

সোমবার (৩১ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় রাজশাহী মহানগরীর আলুপট্টি মোড়ে বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলী বরজাহান’র সভাপতিত্বে ও জনউদ্যোগ রাজশাহীর সদস্য সচিব অধ্যক্ষ জুলফিকার আহমেদ গোলাপ এর সঞ্চালনায় এ মিডিয়া ক্যাম্পেইনে নারী নেত্রী সেলিনা বানু,আদিবাসী নেতা আন্দ্রিয়াস বিশ্বাস, শিক্ষক নেতা সন্তোষ কুমার,আদিবাসী যুবনেতা জয় খ্রিস্টোফার প্রমুখ উপস্থিত ছিলেন।
বেসরকারি সংস্থা জনউদ্যোগের আয়োজনে ও আইইডি’র সহযোগিতায় মিডিয়া ক্যাম্পেইনে নিরাপদ স্যানিটেশনে বাধা ও প্রতিকার বিষয়ে মুক্ত আলোচনা করা হয়।  তাদের চিহ্নিত সমস্যা গুলো হলোঃ সেপটিক লাইনের সংযোগ সরাসরি ড্রেনের সঙ্গে সংযুক্ত ।
এ ব্যাপারে জনসচেতনতা তৈরীর উদ্যোগ অপ্রতুল। আইন বাস্তবায়নে ধীরগতি,বাসা বাড়ীর পয়ঃবর্জ্য অপসারনের জন্য প্রয়োজনীয় সংখ্যক ভ্যাকুয়াম ট্যাংকার অপ্রতুল ও পয়ঃবর্জ ব্যবস্থাপনা কার্যক্রমে সংশ্লিষ্ট সংস্থার মধ্যে যথাযথ সমন্বয়ের অভাব।
এসব সমস্যা সমাধানে যে সুপারিশ করা হলোঃ পয়ঃবর্জ্য অপসারনে প্রয়োজনীয় সংখ্যক ভ্যাকুয়াম ট্যাংকার সংগ্রহ করা। সরাসরি ড্রেনের সঙ্গে সেপটিক লাইনের সংযোগ অপসারনে জনসচেতনতা সৃষ্টি করা।ড্রেনের সংগে সেপটিক লাইনের সংযোগ বিরোধী আইন যথাযথ প্রয়োগ।পয়ঃবর্জ ব্যবস্থাপনা কার্যক্রম জোরদার করণে রাসিক,ওয়াসা ও আরডিএর সমন্বিত পদক্ষেপ গ্রহণ।

বা/খ: এসআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *