শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গোলের পর কেঁদে ফেলেছি: পরীমণি ব্রাজিল যে কারণে ছিটকে গেল বিএনপির ৭ এমপির সংসদ থেকে পদত্যাগের ঘোষণা ১১ লাখের যৌতুক ফিরিয়ে দিয়ে বিয়ের পিঁড়িতে বসলেন যুবক রোমান্টিক সিনেমায় আর অভিনয় করবেন না রণবীর বাংলাদেশি সমর্থকদের জন্য নাচবেন মেসি : আগুয়েরো রাজধানীর অলিগলিতে সতর্ক অবস্থানে আওয়ামী লীগ কর্মীরা খালেদা জিয়ার বাসভবনের আশপাশে আরো পুলিশ মোতায়েন বাংলাদেশের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র বিএনপি নেতাকর্মীরা ঘরে না ঢোকা পর্যন্ত আমরা পাহারায় থাকব : নিখিল সমাবেশ ঘিরে যে আতঙ্ক ছিল, আজ নেই: ডিবিপ্রধান নেতাকর্মীরা পাহারাদার হিসেবে আছেন: মায়া পূর্বাঞ্চলের পরিস্থিতি খুবই জটিল: জেলেনস্কি রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৯ কক্সবাজারের কালো টপসে ঝলমলে মিম

বিশ্বকাপের ট্রফি এখন কাতারে

বিশ্বকাপের ট্রফি এখন কাতারে

স্পোর্টস ডেস্ক : 
আর মাত্র ৬ দিন বাকি। রোববার (২০ নভেম্বর) কাতারে পর্দা উঠবে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের। বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ শুরুর আগে মরুর দেশটিতে পৌঁছেছে স্বপ্নের সোনালি ট্রফি।

স্থানীয় সময় রোববার (১৩ নভেম্বর) সন্ধ্যায় এক অনুষ্ঠানে ট্রফিটি উন্মোচন করেন ফুটবল কিংবদন্তি মার্সেল ডেসাইলি ও কোকা কোলার ফিফা বিশ্বকাপের ব্যবস্থাপক নাজলি বারবারোগ্লু।

তার আগে বিশ্বের ৫০টির বেশি দেশ ও অঞ্চল ঘুরিয়ে এদিন সকালে দোহায় পৌঁছায় বিশ্বকাপ ট্রফি। গত মে মাসে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে ভ্রমণ শুরু হয় বিশ্বকাপ ট্রফির। সবশেষ ট্রফিটি ভ্রমণ করে সৌদি আরব।

বিশ্বকাপের ট্রফির বিশ্বভ্রমণের রীতি চালু হয় ২০০৬ সালে। সেই হিসেবে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশসহ অন্যান্য দেশেও নেয়া হয় এবারের সোনালি ট্রফি। দেশে দেশে ভক্তদের জন্য করা হয় প্রদর্শনীর ব্যবস্থা। স্বপ্নীল এই ট্রফি একনজর দেখতে পেরে খুশি হন ভক্তরা। আনন্দঘন মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে ট্রফির সঙ্গে ছবি তোলেন সবাই।

বিশ্বকাপ ট্রফিটি আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনাল পর্যন্ত সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি এবং ফিফার তত্ত্বাবধানে থাকবে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার (ফিফা) নিয়ম অনুযায়ী, ট্রফি শুধু সাবেক চ্যাম্পিয়ন ও রাষ্ট্রপ্রধানদের স্পর্শ করার অধিকার আছে। এটি অস্থায়ীভাবে বিজয়ী দলের জন্য রাখা হয়। পরে একই ধরনের একটি ট্রফি জয়ী দলকে দেয়া হয়। আসল আসল ট্রফি চলে যায় ফিফার কাছে।

এবার কাতারের মরুভূমির বুকে শিরোপার জন্য লড়াই করবে বিশ্বের ৩২টি দল। কেবল শিরোপাই নয়, চলতি বছরের কাতার বিশ্বকাপে জিতলে বিশাল অঙ্কের অর্থের হাতছানি থাকবে দলগুলোর জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *