সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আমি বৈবাহিক ধর্ষণের শিকার : বাঁধন বিদেশি লবিস্টদের পরামর্শে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভারতের বিপক্ষে জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন এই পারফরম্যান্স আমার জন্য সত্যিই স্মরণীয়: মিরাজ নাইজেরিয়ায় মসজিদে বন্দুক হামলা, ইমামসহ নিহত ১২ এম্বাপ্পের জাদুতে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স মশক নিধন কার্যক্রমে কর্মীদের অবহেলা পেলে কঠোর ব্যবস্থা : মেয়র আতিক নেছারাবাদ উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ভারতের বিপক্ষে জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে রাসিক মেয়রের অভিনন্দন ১০ তারিখে বিএনপি পাকিস্তানিদের মতোই আত্মসমর্পণ করবে: তথ্যমন্ত্রী রাজশাহীতে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মনি’র জন্মদিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আজ অব্দি শাকিব খানের কাছ থেকে আর্থিক সহায়তা নিইনি: বুবলী রাজশাহীতে লোকাল গর্ভনমেন্ট কোভিড-১৯ রিসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট বাস্তবায়ন ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত রাসিক মেয়রের সাথে লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রিসপন্স এন্ড রিকভারি প্রজেক্টের প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ মিরাজের বীরত্বে রুদ্ধশ্বাস জয় বাংলাদেশের

আবারো প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা বাইডেনের

আবারো প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক : 

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা প্রকাশ করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফলের অপেক্ষায় যখন দেশটির সাধারণ নাগরিকরা, সে সময় এমন ঘোষণা দিলেন বাইডেন।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, বুধবার (৯ নভেম্বর) হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দ্বিতীয় দফায় মার্কিন প্রেসিডেন্ট হতে আবারও নির্বাচনী লড়াইয়ে নামার ইচ্ছার কথা জানিয়েছেন জো বাইডেন।

তবে বাইডেন এ সময় জানান, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সে বিষয়ে আগামী বছরের শুরুর দিকে নিশ্চিতভাবে সিদ্ধান্ত নেবেন তিনি। স্ত্রী জিল বাইডেনের মতামতকে ইঙ্গিত করে ডেমোক্রেটিক এই প্রেসিডেন্ট বলেন, আমাদের ইচ্ছা হলো: নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করা।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের পর হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাইডেন। এ সময় তিনি বলেন, তার দল ডেমোক্রেটিক পার্টি ধারণার চেয়ে বেশি ভালো করেছে।

এ সময় বাইডেন বলেন, অনেকেই বলেছিল, এবারের মধ্যবর্তী নির্বাচনে দেশজুড়ে রিপাবলিকানদের ‘ঢেউ’ বয়ে যাবে। কিন্তু তেমন কিছু হয়নি। ডেমোক্রেটিক পার্টি প্রত্যাশা অনুযায়ী ফল করতে পারেনি। এই নির্বাচনের ফল যা-ই হোক না কেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা আছে তার।

এদিকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে আবার প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে ঘোষণা দিতে পারেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহে আসতে পারে এমন ঘোষণা।

তবে বাইডেন বলেন, আগামী নির্বাচলে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে তার কোনো তাড়া নেই। তিনি বলেন, আগামী বছরের শুরুর দিকে আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নেব।

এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় পাওয়ার কাছাকাছি আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। অন্যদিকে উচ্চকক্ষ সিনেটে এখনো চলছে হাড্ডাহাড্ডি লড়াই।
যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন জানান, সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকান নাকি ডেমোক্র্যাটের হাতে যাবে, সেটি নিয়ে তিনটি অঙ্গরাজ্য জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনার ফলাফল এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এর আগে মার্কিন কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ ছিল ডেমোক্রেটিক পার্টি। সিএনএন জানান, এবারের নির্বাচনে এখন পর্যন্ত ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৪৮ এবং রিপাবলিকান পেয়েছে ৪৯টি আসন। আর ২টি আসন পেলে সিনেট যাবে রিপাবলিকানদের নিয়ন্ত্রণে। এতে সংখ্যাগরিষ্ঠতা হারাবে ডেমোক্র্যাট।

সিএনএন জানান, এখন পর্যন্ত নির্বাচনের যা ফলাফল, তাতে রিপাবলিকান পার্টি মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে। নিম্নকক্ষের ৪৩৫ আসনের মধ্যে ২০৪টিতে জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থীরা। ডেমোক্রেটিক প্রার্থীরা ১৮৭টি আসনে জয় পেয়েছেন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮ আসন প্রয়োজন।

ক্ষমতার পালাবদল না ঘটলেও মার্কিন কংগ্রেসের নিয়ন্ত্রণ জো বাইডেনের ডেমোক্র্যাট নাকি ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকানের হাতে যাবে–মধ্যবর্তী এ নির্বাচনে তা নির্ধারণ হবে। আর এ ফলাফলের ওপর নির্ভর করছে আগামী দু-বছর প্রেসিডেন্ট বাইডেনের দেশ পরিচালনা কতটা নির্বিঘ্ন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *