মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট প্রেমিকার ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে চাঁদা দাবিতে আটক ৩

যুক্তরাষ্ট্রে প্রথম সমকামী নারী গভর্নর হচ্ছেন মউরা হিলি

যুক্তরাষ্ট্রে প্রথম সমকামী নারী গভর্নর হচ্ছেন মউরা হিলি

আন্তর্জাতিক ডেস্ক : 

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোটগ্রহণ শেষে চলছে গণনা। এ পর্যন্ত মার্কিন কংগ্রেসের নির্বাচনী ফলাফলে ডেমোক্র্যাটরা সিনেটের আসনে এগিয়ে এবং হাউজ অব রিপ্রেজেন্টেটিভে এগিয়ে রয়েছেন রিপাবলিকানরা। কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নরদের জয়ী হওয়ার খবর পাওয়া গেছে। তন্মধ্যে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো কোনো সমকামী নারী গভর্নর নির্বাচিত হতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ডেমোক্রেটিক অ্যাটর্নি জেনারেল মউরা হিলি গভর্নর নির্বাচিত হয়েছেন। তিনি রাজ্যটির প্রথম নারী এবং দেশের প্রথম সমকামী নারী গভর্নর। হিলি রিপাবলিকান প্রার্থী জিওফ দিয়েলকে পরাজিত করেছেন। নির্বাচনে জিওফকে সমর্থন দিয়েছিলেন সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (৯ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিবিএস’র প্রতিবেদনে বলা হয়, প্রথম সমকামী গভর্নর নির্বাচিত করে ম্যাসাচুসেটসের ভোটাররা ইতিহাস গড়তে যাচ্ছেন।

এতে আরো বলা হয়, ডেমোক্রেট প্রার্থী মাউরা হিলি (৫১) বিজয়ের দ্বারপ্রান্তে রয়েছেন। তিনি রিপাবলিকান প্রার্থী জিওফ ডাইহলকে ব্যাপক ভোটে পরাজিত করতে যাচ্ছেন।

চার্লি বেকার পুনরায় নির্বাচন না করার সিদ্ধান্তে হিলির জয়ের ফলে রিপাবলিকান নেতৃত্বের আট বছরের অবসান ঘটলো সেখানে। ১৯৯১ সাল থেকে হিলি দ্বিতীয় ডেমোক্র্যাট গভর্নর হবেন সেখানকার। তিনি ছাড়াও আরো একজন সমকামী প্রার্থী, টিনা কোতেক ওরেগনের গভর্নর পদে লড়ছেন।

বর্তমানে ম্যাসাচুসেটসের অ্যাটর্নি জেনারেল মাউরা হিলি গণমাধ্যমকে বলেন, রাজ্যের গভর্নর হিসেবে তিনি এলজিবিটি-বিরোধী আইনের বিরুদ্ধে লড়াই করবেন।

এদিকে, হিউম্যান রাইটস ক্যাম্পেইন মাউরা হেলির জয়ের প্রশংসা করে বলেছে, আমাদের দেশের প্রথম সমকামী গভর্নরদের একজন হিসেবে তিনি শুধু সমতা-সমর্থক নীতির একজন চ্যাম্পিয়নই হবেন না, বরং সমগ্র সমকামী সম্প্রদায়ের জন্য একটি রোল মডেলও হবেন।

মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেনটেটিভ বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনে এবং সিনেটের ১০০টির মধ্যে ৩৫টি আসনে ভোট হলো এবার। এ ছাড়া ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর পদেও লড়ছেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *