সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আমি বৈবাহিক ধর্ষণের শিকার : বাঁধন বিদেশি লবিস্টদের পরামর্শে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভারতের বিপক্ষে জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন এই পারফরম্যান্স আমার জন্য সত্যিই স্মরণীয়: মিরাজ নাইজেরিয়ায় মসজিদে বন্দুক হামলা, ইমামসহ নিহত ১২ এম্বাপ্পের জাদুতে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স মশক নিধন কার্যক্রমে কর্মীদের অবহেলা পেলে কঠোর ব্যবস্থা : মেয়র আতিক নেছারাবাদ উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ভারতের বিপক্ষে জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে রাসিক মেয়রের অভিনন্দন ১০ তারিখে বিএনপি পাকিস্তানিদের মতোই আত্মসমর্পণ করবে: তথ্যমন্ত্রী রাজশাহীতে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মনি’র জন্মদিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আজ অব্দি শাকিব খানের কাছ থেকে আর্থিক সহায়তা নিইনি: বুবলী রাজশাহীতে লোকাল গর্ভনমেন্ট কোভিড-১৯ রিসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট বাস্তবায়ন ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত রাসিক মেয়রের সাথে লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রিসপন্স এন্ড রিকভারি প্রজেক্টের প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ মিরাজের বীরত্বে রুদ্ধশ্বাস জয় বাংলাদেশের

৫৩ টাকা কেজি দরে চিনি কিনছে সরকার

৫৩ টাকা কেজি দরে চিনি কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক : 

দেশের বাজারে এখন চিনির সঙ্কট। চিনির দাম ১০০ টাকা ছাড়িয়ে গেলেও ব্রাজিল থেকে প্রতি কেজি ৫৩ টাকায় কিনতে পারছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। টিসিবির ফ্যামিলি কার্ডের মাধ্যমে নিম্ন আয়ের মানুষের মধ্যে সুলভ মূল্যে পণ্য বিপণনের জন্য এই চিনি কিনছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ব্রাজিল থেকে ১২ হাজার ৫০০ টন পরিশোধিত চিনি কিনতে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এদিন সরকারি ক্রয় সংক্রান্ত প্রস্তাবগুলোর মধ্যে ছিল শিল্প মন্ত্রণালয়ের দুটি ও কৃষি মন্ত্রণালয়ের একটি সার কেনার প্রস্তাব।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, এতে প্রতি টন চিনির দাম ধরা হয়েছে ৫২৪ দশমিক ২১ ডলার। এই কেনাকাটায় বাংলাদেশি টাকায় মোট খরচ হবে ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা।

হিসাব করে দেখা যায়, এই কেনাকাটায় প্রতি কেজি চিনির দাম দাঁড়ায় ৫২ টাকা ৭৯ পয়সা। বাংলাদেশ বেসরকারি রিফাইনারিগুলোতে উৎপাদিত চিনির খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৯০ টাকা থেকে ৯৫ টাকা। তবে গত এক মাস ধরে বাজারে চিনির সংকটের কথা বলে এই দাম ১২০ টাকায়ও উঠেছে।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান বলেন, দেশের বাজারে চিনির সংকট, তাই আমরা আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ব্রাজিল থেকে চিনি আনছি। এতে একদিকে যেমন অর্থ সাশ্রয় হচ্ছে; অন্যদিকে বাজারে সংকটও দূর হবে।

অপরদিকে, শিল্প মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান বিসিআইসি কাতারের মুন্তাজাত থেকে ১০ম লটে ২০১ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ৯২১ টাকায় ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব দেয়। এতে প্রতি কেজি সারের দাম দাঁড়ায় ৬৭ টাকা ২৪ পয়সা।

আরেক প্রস্তাবে বিসিআইসি চট্টগ্রামের কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি থেকে ১৯১ কোটি ৩ লাখ ১১ হাজার ৮৩৭ টাকায় ৮ম লটে ৩০ হাজার টন ইউরিয়া কেনার প্রস্তাব দেয়। এতে প্রতি কেজির দাম দাঁড়ায় ৬৩ টাকা ৬৭ পয়সা।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসির প্রস্তাবে এক লাখ টন এমওপি সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ৯০৬ কোটি ৬৯ লাখ ১৮ হাজার কোটি টাকা খরচ হবে। প্রতি কেজির দাম পড়বে ৯০ টাকা ৬৬ পয়সা।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, শিল্প মন্ত্রণালয়ের পক্ষে থেকে আসা সার কেনার দুটি প্রস্তাবেই আাগের তুলনায় দাম কিছুটা কমেছে। কৃষি মন্ত্রণালয়েরটি নিশ্চিত বলা যাচ্ছে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *