শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীতে কুখ্যাত ভূমি প্রতারক ফারজানাসহ আটক-৩ রাজশাহীতে আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন কলমাকান্দায় সচেতনতা তৈরিতে বৈঠক শ্রীমঙ্গলে তিন দিনব্যাপী পিঠা উৎসব শুরু শ্রীমঙ্গলে টপসয়েল কাটার দায়ে ১ জনের ৫০ হাজার টাকা দন্ড রাস্তাঘাটের ব্যাপক উন্নয়নের পাশাপাশি দুর্ঘটনা অনেক বেড়েছে : সংসদে হানিফ সোনার চামচে রাজ-পরীমণির ছেলের মুখে ভাত! বাংলাদেশ সফরে ইংল্যান্ডের দল ঘোষণা চীন বাংলাদেশের বৃহৎ অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদার : বাণিজ্যমন্ত্রী স্মার্ট বাংলাদেশ নির্মাণে সরকার কাজ করছে : স্পিকার হিরো আলমের অভিযোগের কোনও ভিত্তি নেই : ইসি রাশেদা দেশে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২০৩১৬ : সংসদে শিক্ষামন্ত্রী রাজউকে অনলাইনে নকশার আবেদন ৩৪ হাজার : সংসদে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আইএমএফের ঋণের প্রথম কিস্তি পেল বাংলাদেশ নোবিপ্রবিতে আট দাবিতে তৃতীয় দিনও আন্দোলন অব্যহত

১৬ বছর পর ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলো’তে অস্ট্রেলিয়া

১৬ বছর পর ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলো'তে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : 
ডেনমার্ককে হারিয়ে ফিফা বিশ্বকাপ আসরে ২০০৬ সালের পর শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। অন্যদিকে আসর থেকে বিদায় নিয়েছে ডেনিশরা। কাতার বিশ্বকাপে বাঁচা-মরার লড়াইয়ে ডেনমার্ককে এক গোলে হারিয়ে শেষ ষোল নিশ্চিত করলো অস্ট্রেলিয়া।

আল জানুব স্টেডিয়ামে বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ৯ টায় মাঠে নামে দু’দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৮ ধাপ এগিয়ে থাকা ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন ম্যাথু লেকি।

ম্যাচের শুরু থেকেই আক্রমন-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু’দল। বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরী করে তারা। তবে গোল পেতে ব্যর্থ হয়। ম্যাচের ১৯ মিনিটে বাম দিক থেকে আক্রমণে যায় ডেনমার্ক। ডি বক্সে ঢুকে প্লেসিং শট করলেও তা দারুণ সেভে রক্ষা করেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক ম্যাথু রায়ান।

ম্যাচের ২৪ মিনিটে ফের গোছানো আক্রমণে যায় ডেনমার্ক। ডি বক্সের ভেতর থেকে জোড়ালো শট নিতে ব্যর্থ হয় আন্দ্রেয়াস স্কোভ ওলসেন। তার নেওয়া দুর্বল শট সহজেই নিজের গ্লোভসে নেন ম্যাথু রায়ান। ম্যাচের ২৮ মিনিটে ফের আক্রমণে যায় ডেনমার্ক। বাম দিক থেকে বল নিয়ে ডি বক্সে ঢুকে ক্রস করেন রাসমাস ক্রিস্টেনসেন। তবে তাতে পা ছোঁয়াতে ব্যর্থ হলে গোল বঞ্চিত হয় ডেনমার্ক।

ম্যাচের ৩১ মিনিটে আক্রমণে যায় অস্ট্রেলিয়া। তবে তা থেকে সুবিধা করতে পারেনি তারা। এরপর দু’দল আরও বেশ কিছু আক্রমণ করে। তবে গোলের দেখা পায় না কোন দল। ম্যাচের ৪১ মিনিটে বাম দিক থেকে আবারও বল নিয়ে অস্ট্রেলিয়ার ডি বক্সে ঢুকে রাসমাস ক্রিস্টেনসেন। তবে বক্সে কোন স্ট্রাইকার না থাকায় বল জালে জড়াতে ব্যর্থ হয় ডেনমার্ক।
এরপর আরও কিছু আক্রমণ চালায় ডেনমার্ক ও অস্ট্রেলিয়া। তবে গোল পেতে ব্যর্থ হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে গোলের লক্ষ্যে মরিয়া হয়ে খেলতে থাকে দু’দল। তবে গোলের দেখা পায় না তারা। অস্ট্রেলিয়ার রক্ষণকে বেশ ব্যস্ত রাখে ডেনমার্ক। মাঝে কিছু কাউন্টার অ্যাটাকে যায় অস্ট্রেলিয়া। তবে গুছিয়ে আক্রমণ পরিচালনা করে ডেনমার্ক।

তবে শ্রোতের বিপরীতে গোলের দেখা পায় অস্ট্রেলিয়া। ম্যাচের ৬০ মিনিটে ডেড লক ভাঙ্গে অস্ট্রেলিয়া। কাউন্টার অ্যাটাক থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে ডেনমার্কের ডি বক্সে ঢুকে যায় ম্যাথু লেকি। সেখান থেকে প্লেসিং শটে বল জালে জড়ান তিনি। তার গোলেই ম্যাচে প্রথমবারের মতো লিড পায় অস্ট্রেলিয়া।

ম্যাচে পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে ডেনমার্ক। অস্ট্রেলিয়ার রক্ষণে একাধিক আক্রমণ চালায় তারা। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। অন্যদিকে এসময় কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলতে থাকে সকারুরা। ম্যাচের ৭৬ মিনিটে গোছানো আক্রমণ করলেও তা আটকে যায় অস্ট্রেলিয়ার ডিফেন্সে।

এরপর ম্যাচের ৮৮ মিনিটে আবারও আক্রমণে ওঠে ডেনমার্ক। তবে খ্রিস্টান নরগার্ডের নেওয়া শট চলে যায় পোস্টের বাইর দিয়ে। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। ছয় পয়েন্ট নিয়ে শেষ ষোল’তে পা রাখে অস্ট্রেলিয়া। গ্রুপের অন্য ম্যাচে তিউনিশিয়ার বিপক্ষে এক গোলে হারায় ফ্রান্সও ছয় পয়েন্ট নিয়ে নিয়ে শেষ ষোল’তে পা রেখেছে। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপ রানার আপ হয়ে শেষ ষোলো’তে পা রাখে সকারুরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *