শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রোহিঙ্গা ও তাদের আশ্রয়দাতাদের চাহিদা পূরণে পাশে আছে যুক্তরাষ্ট্র বিএনপির ভেন্যু নিয়ে দ্বিধাদ্বন্দ্ব শুক্রবার কেটে যাবে: হারুন ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচের দিন ঝড়বৃষ্টির শঙ্কা চিকিৎসকরা উপজেলায় যেতে চান না : স্বাস্থ্যমন্ত্রী সচিবরা নিজেদের রাজা মনে করেন: হাইকোর্ট বিএনপি চায় কমলাপুর স্টেডিয়াম, ডিএমপি বলছে বাঙলা কলেজ নারী শিক্ষার প্রসারে বেগম রোকেয়ার অবদান অন্তহীন প্রেরণার উৎস: প্রধানমন্ত্রী ‘বিয়ে’ করছেন শুভ-অন্তরা! দুজনেরই সিদ্ধান্ত বিয়ে করব না: নুসরাত ফারিয়া স্পিকারের সঙ্গে চীন রাষ্ট্রদূতের সাক্ষাৎ হাসপাতালে রোগীদের বারবার একই টেস্ট বন্ধ কর‍তে হবে : মেয়র আতিক নয়াপল্টনে ‘সহিংসতা’র সুষ্ঠু তদন্ত চায় যুক্তরাষ্ট্র ফখরুল সাহেব, হুঁশ হারাবেন না, অবস্থা শিশুবক্তার মতো হবে: হানিফ রাঙ্গাবালীতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ  সাঁথিয়ায় অটোবাইক চাপায় প্রাণ গেল শিশুর

সাড়ে ১৪ লাখ অভিবাসী নেবে কানাডা

সাড়ে ১৪ লাখ অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক : 
আগামী ২০২৫ সালের মধ্যে ১৪ লাখ ৫০ হাজার অভিবাসী নিবে বলে কানাডা জানিয়েছে। সারা দেশে প্রায় ১০ লাখ পদ খালি আছে। এসব পদ পূরণের জন্য কানাডা বিদেশিদের দিকে হাত বাড়াচ্ছে। তারা শ্রমিকসঙ্কট কাটিয়ে উঠতে চায়। এর মধ্যদিয়ে আগামী তিন বছরে তারা রেকর্ড ভঙ্গ করে অভিবাসী নিতে চায়। অনলাইন নিউ ইয়র্ক টাইমস থেকে এ খবর জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে ১৪ লাখ ৫০ হাজার অভিবাসীকে আকৃষ্ট করতে নতুন পলিসি নিয়েছে সরকার। মঙ্গলবার (১ নভেম্বর) এ ঘোষণা দিয়েছেন কানাডার অভিবাসন বিষয়ক মন্ত্রী সিন ফ্রাসার। তিনি বলেন, কানাডায় আরও মানুষ প্রয়োজন।

মন্ত্রী আরো বলেন, কিছু উদ্বেগজনক প্রবণতা হলো ক্রমবর্ধমান প্রবীণের সংখ্যা। দ্রুত বিপুলপরিমাণ মানুষ অবসরে যাবেন। এপ্রিলে প্রকাশিত শুমারি বলছে, কানাডায় অবসরে যাচ্ছেন যেসব মানুষ, তাদের সংখ্যা রেকর্ড পরিমাণ বেশি। যদি এই জনসংখ্যাতত্ত্বের ধারা সংশোধন না করি, তাহলে ১০ থেকে ১৫ বছরের মধ্যে আমাদের যে শ্রমসংকট হবে তা পূরণ করতে পারব না। কানাডা দীর্ঘ সময় নিয়ে তার ক্রমবর্ধমান প্রবীণ এবং কম জন্মহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিবাসী নেওয়ার কৌশল নিয়েছে। এতে জনগণের সমর্থন আছে। গুরুত্বপূর্ণ শ্রমিকসংকট আছে যেসব খাতে যেমন স্বাস্থ্যসেবা, কলকারখানা, ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসা-বাণিজ্যে এসব ক্ষেত্রে দক্ষ শ্রমিকই পছন্দ করে কানাডা।

এদিকে গত সপ্তাহে দেশটির একটি জনশুমারি বিষয়ক এজেন্সি ঘোষণা করেছে যে, কানাডায় প্রতি পাঁচ জন মানুষের মধ্যে কমপক্ষে একজন অভিবাসী। এনভায়রনিকস ইনস্টিটিউট ফর সার্ভে রিসার্চের নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান জরিপ করেছে। তাতে দেখা গেছে, শতকরা ৫৮ ভাগ মানুষ বলেছেন তারা অধিক অভিবাসী সমর্থন করেন। কিন্তু কানাডা কি এত বেশি অভিবাসী নিতে পারে? এই প্রশ্নের উত্তরে অসম্মতি জানিয়েছেন শতকরা ৬৯ ভাগ মানুষ। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় অর্ধেকই মনে করেন, যারা নতুন করে কানাডায় যাবেন, তারা কানাডার মূল্যবোধ ধারণ করেন না। দ্য বেঙ্গলি টাইমস থেকে জানা যায়, গড়ে প্রতি বছর তারা প্রায় ২ লাখ ৩৫ হাজার নতুন অভিবাসীকে আশ্রয় দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *