বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৬ দিনে ৭৪৫ কোটি ছাড়িয়েছে ‘পাঠান’ পুলের ধারে বসে চুরুট ধরালেন সুস্মিতা দেশে চার হাজার ৬৩৩টি ইটভাটা অবৈধ: সংসদে পরিবেশমন্ত্রী নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে সচেতনতা বৃদ্ধি করতে হবে : মহিলাবিষয়ক প্রতিমন্ত্রী চার্লসের সেঞ্চুরিতে রেকর্ড গড়ে কুমিল্লার জয় মুক্তিযোদ্ধাদের ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি : মেয়র আতিক দেশে উচ্চশিক্ষিত বেকার বাড়ছে : রাষ্ট্রপতি আকাশে কেবিন ক্রুকে নারী যাত্রীর থাপ্পড় সাহস থাকলে দেশে আসুন : স্বরাষ্ট্রমন্ত্রী পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট : সংসদে এমপি রহমতুল্লাহ প্ররোচনায় পড়ে র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা : সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কারামুক্ত যুবদল নেতা নয়ন ‘ভারতীয় ছবি রিলিজের পক্ষে সবাই থাকলেও আমি নেই’-রাউজানে অভিনেতা রুবেল ইসলামপুরে দৈনিক গণমুক্তি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত অবসরে গেলেন সকলের প্রিয় ফজলু স্যার

সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে রাজশাহীতে সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী ব্যুরো :

দেশের প্রথম এসএমই ডিজিটাল ইনস্টিটিউট- ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউটের উদ্যোগে রাজশাহী মহানগরীতে ‘দক্ষতায় এসএমই,উদ্যোক্তা আমি” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার বিকেলে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

ঐক্য ফাউন্ডেশন (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) এর সভাপতি ও বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, বাংলাদেশ ব্যাংকের রাজশাহীর নির্বাহী পরিচালক মির্জা আব্দুল মান্নান, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল খালেক ও রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির উদ্দীন।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বারবার বলেছেন, তোমরা চাকরি না খুঁজে উদ্যোক্তা হও, নিজেরা অন্যকে চাকরি দাও। মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে উদ্যোক্ত হয়ে নিজেরা যদি প্রতিষ্ঠান তৈরি করে একটি-দুইটি করে চাকরি দিতে পারো, তাহলে বেকার সমস্যার কমে যাবে।

রাসিক মেয়র আরো বলেন, ঐক্য ফাউন্ডেশনের ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউট প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরি করছে। এটি যুগপোযুগী উদ্যোগ, তাদের এই উদ্যোগকে স্বাগত জানাই। আগামীতে ঐক্য ফাউন্ডেশনের তাদের কর্মপরিধি বৃদ্ধি করবে বলে আশা করি।

তিনি আরো বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের সকল ক্ষেত্রে উন্নয়ন আজ দৃশ্যমান। নিজেদের অর্থে আমরা পদ্মাসেতু করতে পেরেছি। দেশে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

সেমিনারে ঐক্য ফাউন্ডেশন (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) এর সভাপতি ও বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী বলেন, ২০২১ সালে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট এর যাত্রা শুরু হয়। এখানে প্রশিক্ষণ নিয়ে অনেকে উদ্যোক্তা হচ্ছেন।বিভাগী শহর রাজশাহীতে একযোগে এক হাজার তরুণ-তরুণী প্রশিক্ষণ নিতে যাচ্ছে।উদ্যোক্তা তৈরির এই কার্যক্রমের মাধ্যমে রাজশাহীর বেকারত্ব কিছুটা হলেও দূর হবে।

তরুণ সমাজকে উদ্যোক্তা হওয়ার আহবান জানিয়ে শাহীন আকতার রেনী আরো বলেন, নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।নিজেকে উদ্যোক্তা হতে হবে এবং অন্যকে উদ্যোক্তা হতে সহযোগিতা করতে হবে। নিজে উদ্যোক্তা হয়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে হবে। উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত ও দক্ষ হয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে সম্মানিত করতে অব্যাহতভাবে কাজ করে যেতে হবে।

উল্লেখ্য, দেশের সর্বত্র এসএমই উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে “দক্ষতা অর্জনে বেকারত্বেও অবসান” এই স্লোগান নিয়ে কাজ করছে ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউট। ঘরে বসেই যে কেউ মোবাইল কিংবা কম্পিউটারে ডিজিটাল এসএমই কোর্স সমূহ সম্পন্ন করে উদ্যোক্তা হতে পারবেন। আত্ম কর্মে বলীয়ান হয়ে কর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন।

সেমিনারে রাজশাহী জেলার ১৫টি কলেজের প্রায় ১০০০ ছাত্র-ছাত্রীদের এসএমই উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবার প্রয়াসে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনের ১০০০ জন মেধাবি শিক্ষির্থীদের ঐক্যএসএমই ডিজিটাল ইনস্টিটিউটের সভাপতি শাহীন আকতার রেনীর সৌজন্যে বিভিন্ন এসএমই কোর্সে ভর্তি করে দেয়া হয়েছে।

অনুষ্ঠানে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সিটিউট পরিচালক ফারহানা আহমেদ চৈতি এবং পরিচালক (এডমিন এন্ড অপারেশন্স) রাজিব হাসান ঐক্য এসএমই ডিজিটাল ইন্সিটিউট সম্পর্কে এবং এসএমই উদ্যোক্তা হবার ডিজিটাল কোর্স কারিকুলাম তুলে ধরেন এবং অনুপ্রাণিত করেন – সহস্র তরুণকে। সিল্ক সিটিতে মূল স্লোগান ছিল “দক্ষতায় এসএমই, উদ্যোক্তা আমি”।

বা/খ : জই


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *