বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
যমুনা-হুরাসাগরে ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে রাতের আধারে মাছ শিকার বিজয়ের মাস শুরু সৌদি আরবকে হারিয়েও নক আউটে যেতে পারলো না মেক্সিকো গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট ১৬ বছর পর ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলো’তে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়েও তিউনিসিয়ার কান্না রাউজানে ডাকাতির ঘটনায় র‌্যাবের হাতে আরো এক ডাকাত আটক রাউজানে স্কুল থেকে ফেরার পথে ছাত্রীকে ধর্ষণ চেষ্টায় যুবক কারাগারে রাউজানে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার ‘আওয়ামী লীগ গরীব দুখী মেহনতি মানুষের কল্যানে রাজনীতি করে’ -কম্বল বিতরণ অনুষ্ঠানে এমপি মুহিব ডিমলায় বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা রিজার্ভ কমে ৩৩ বিলিয়নে নেমেছে নিউজিল্যান্ডদের কাছে সিরিজ হারল ভারত তিন নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছে কাতার বিশ্বকাপ

সরকার চেষ্টা করছে কীভাবে মানুষকে ভালো রাখা যায় : খাদ্যমন্ত্রী

সরকার চেষ্টা করছে কীভাবে মানুষকে ভালো রাখা যায় : খাদ্যমন্ত্রী
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

নওগাঁ প্রতিনিধি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইতিমধ্যে বিশ্বের কিছু কিছু দেশে দুর্ভিক্ষের আলামত দেখা দিয়েছে। বৈশ্বিক সঙ্কটের মধ্যেও বাংলাদেশ এখনো মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। তারপরও মানুষের কষ্ট হচ্ছে। সেই কষ্ট দূর করার জন্য প্রধানমন্ত্রী দিন–রাত কাজ করে যাচ্ছেন। নতুন নতুন কৌশল গ্রহণ করছেন। আর একটি মহল বলার চেষ্টা করছে, এই ক্রাইসিস শুধু বাংলাদেশের। সরকার চেষ্টা করছে কীভাবে মানুষকে ভালো রাখা যায়। আর তারা চেষ্টা করছে কীভাবে ক্ষমতায় যাওয়া যায় বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে নওগাঁ সরকারি কলেজে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বৈশ্বিক করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সারা বিশ্ব আজ বিপদে পড়েছে। যেখানে জাতিসংঘ, বিশ্বব্যাংক, বিশ্ব খাদ্য সংস্থাসহ বিশ্বের বিভিন্ন সংস্থা বলছে বিশ্বে দুর্ভিক্ষ হতে পারে। তখন সেই বিপদের ছায়া বাংলাদেশের মতো দেশে পড়বে না, তা তো আশা করা যায় না। কারণ, আমরা আমদানি নির্ভরশীল দেশ। তবে যদি আমরা সঠিকভাবে আবাদ করি, আর যদি পলিশ করা চাল খাওয়া কমাতে পারি, তাহলে কিন্তু আমাদের খাদ্য বাহির থেকে আনার বিন্দুমাত্র প্রয়োজন নেই।

চাল পলিশ করার কারণে চালের খাদ্যাংশ নষ্ট হয় উল্লেখ করে তিনি বলেন, এক সমীক্ষায় দেখা গেছে, পলিশ করার জন্য বা চাল সিল্কি কিংবা মসৃণ করার জন্য চালের বাইরের কিছু অংশ নষ্ট হয়। প্রতি ১০০ মেট্রিক টন চালে ৫ মেট্রিক চাল কমে যায়। এই অংশটুকু ভাত, সুজি কিংবা আটা কোনোভাবেই ব্যবহার করা যায় না।

নওগাঁ সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সংস্কৃতি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন জলিল ও জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ নাজমুল হাসান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *