মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট প্রেমিকার ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে চাঁদা দাবিতে আটক ৩

শির সঙ্গে একটু ভুল বোঝাবুঝি হয়েছে : বাইডেন

শির সঙ্গে একটু ভুল বোঝাবুঝি হয়েছে : বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন তিনি চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে তিনি ভালোভাবে চেনেন। তাদের মধ্যে সব সময় সহজভাবে আলোচনা হয়েছে। তবে তাদের মধ্যে একটু ভুল বোঝাবুঝিও রয়েছে বলে মন্তব্য করেন বাইডেন। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে রোববার (১৩ নভেম্বর) বাইডেন এ কথা বলেন। মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি চীনের প্রেসিডেন্টের সঙ্গে উচ্চপর্যায়ের আলোচনায় সম্পর্কে জোর দেবেন।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা রয়েছে। এক দশকেরও বেশি সময় ধরে বাইডেন ও জিন পিং একে অন্যের সঙ্গে পরিচিত। তবে সোমবার (১৪ নভেম্বর) প্রথমবারের মতো মুখোমুখি আলোচনা হচ্ছে এই দুই নেতার।

হোয়াইট হাউসের কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে প্রভাব বিস্তারের জন্য চীনের ওপর চাপ প্রয়োগ করবেন বাইডেন। উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেবেন বাইডেন। দেশটি শিগগিরই সপ্তম পরমাণু পরীক্ষা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নেভাডায় ডেমোক্র্যাট নেতা ক্যাথরিন কর্টেজ মাস্তো জয়ী হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেন বাইডেন। তিনি বলেন, আমি জানি আমি আরও শক্তিশালী হয়ে আসছি।

বাইডেন রোববার (১৩ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও সাক্ষাৎ করেছেন। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির হুমকি নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

চীনের ঘনিষ্ঠ মিত্র হচ্ছে পিয়ংইয়ং। এ কারণেই চীনের সঙ্গে আলোচনায় উত্তর কোরিয়াকে সতর্ক করার ওপর জোর দেবেন বাইডেন।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের জানান, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি শুধু যুক্তরাষ্ট্র নয়, জাপান ও দক্ষিণ কোরিয়াকেও প্রভাবিত করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *