শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রোহিঙ্গা ও তাদের আশ্রয়দাতাদের চাহিদা পূরণে পাশে আছে যুক্তরাষ্ট্র বিএনপির ভেন্যু নিয়ে দ্বিধাদ্বন্দ্ব শুক্রবার কেটে যাবে: হারুন ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচের দিন ঝড়বৃষ্টির শঙ্কা চিকিৎসকরা উপজেলায় যেতে চান না : স্বাস্থ্যমন্ত্রী সচিবরা নিজেদের রাজা মনে করেন: হাইকোর্ট বিএনপি চায় কমলাপুর স্টেডিয়াম, ডিএমপি বলছে বাঙলা কলেজ নারী শিক্ষার প্রসারে বেগম রোকেয়ার অবদান অন্তহীন প্রেরণার উৎস: প্রধানমন্ত্রী ‘বিয়ে’ করছেন শুভ-অন্তরা! দুজনেরই সিদ্ধান্ত বিয়ে করব না: নুসরাত ফারিয়া স্পিকারের সঙ্গে চীন রাষ্ট্রদূতের সাক্ষাৎ হাসপাতালে রোগীদের বারবার একই টেস্ট বন্ধ কর‍তে হবে : মেয়র আতিক নয়াপল্টনে ‘সহিংসতা’র সুষ্ঠু তদন্ত চায় যুক্তরাষ্ট্র ফখরুল সাহেব, হুঁশ হারাবেন না, অবস্থা শিশুবক্তার মতো হবে: হানিফ রাঙ্গাবালীতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ  সাঁথিয়ায় অটোবাইক চাপায় প্রাণ গেল শিশুর

রাঙ্গাবালীতে দুই খালে অবৈধ বাঁধ কাটার নির্দেশ, ৩ দখলদারের জেল-জরিমানা

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি :

দীর্ঘদিন ধরে দখল করে মাছ চাষ করা পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার সদর ইউনিয়নের দুইটি সরকারি খাস খালের ১৮টি অবৈধ বাঁধ কেটে উন্মুক্ত করার নির্দেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় তিন দখলদারকে জেল-জরিমানা করা হয়।

মঙ্গলবার দুপুর ২ টার দিকে ওই ইউনিয়নের জুগিরহাওলা গ্রামের কইয়ার খাল এবং নামছড়ি খালে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। স্থানীয় কৃষক ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দীর্ঘ ২০-২৫ বছর ধরে খাল দুইটি দখল করে মাছ চাষ করছিল স্থানীয় প্রভাবশালী চক্র। এতে কৃষি জমির পানি নিষ্কাশন ব্যাহত হচ্ছিল। এমন অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সালেক মূহিদের নেতৃত্বে অভিযান চালিয়ে দুইটি খালের ১৮টি বাঁধ চিহ্নিত করা হয়। তাৎক্ষণিক ৫টি বাঁধ কেটে দিয়ে আর ১৩টি বাঁধ কাটার নির্দেশ দিয়ে খাল দুইটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, এসময় অবৈধভাবে খাল দখল করে বাঁধ দিয়ে মাছ চাষ করার দায়ে সদর ইউনিয়নের জুগির হাওলা গ্রামের শাহিন তালুকদার (৪০) ও আল আমিন তালুকদারকে (৪৫) বিশ দিনের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া একই গ্রামের মোহসীন তালুকদার (৭০) নামের এক ব্যক্তিকে বিশ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সালেক মূহিদ বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ঙ লঙ্ঘনের দায়ে তাদের তিনজনকে বিধি অনুযায়ী দণ্ড প্রদান করা হয়।

বা/খ:জই


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *