শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীতে কুখ্যাত ভূমি প্রতারক ফারজানাসহ আটক-৩ রাজশাহীতে আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন কলমাকান্দায় সচেতনতা তৈরিতে বৈঠক শ্রীমঙ্গলে তিন দিনব্যাপী পিঠা উৎসব শুরু শ্রীমঙ্গলে টপসয়েল কাটার দায়ে ১ জনের ৫০ হাজার টাকা দন্ড রাস্তাঘাটের ব্যাপক উন্নয়নের পাশাপাশি দুর্ঘটনা অনেক বেড়েছে : সংসদে হানিফ সোনার চামচে রাজ-পরীমণির ছেলের মুখে ভাত! বাংলাদেশ সফরে ইংল্যান্ডের দল ঘোষণা চীন বাংলাদেশের বৃহৎ অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদার : বাণিজ্যমন্ত্রী স্মার্ট বাংলাদেশ নির্মাণে সরকার কাজ করছে : স্পিকার হিরো আলমের অভিযোগের কোনও ভিত্তি নেই : ইসি রাশেদা দেশে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২০৩১৬ : সংসদে শিক্ষামন্ত্রী রাজউকে অনলাইনে নকশার আবেদন ৩৪ হাজার : সংসদে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আইএমএফের ঋণের প্রথম কিস্তি পেল বাংলাদেশ নোবিপ্রবিতে আট দাবিতে তৃতীয় দিনও আন্দোলন অব্যহত

মুকেশ আম্বানির কোম্পানির ২৪% আয় কমল

মুকেশ আম্বানির কোম্পানির ২৪% আয় কমল
মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক : 
গতকাল শুক্রবার মুকেশ আম্বানির ‘রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ জানান, সেপ্টেম্বর ত্রৈমাসিকে তাদের মুনাফার হার ‘ফ্ল্যাট’ ছিল। অর্থাৎ, লাভের অংক সেভাবে বৃদ্ধি হয়নি। রিপোর্ট অনুযায়ী, দেশটির কেন্দ্রীয় সরকারের উইন্ডফল প্রফিট ট্যাক্স নীতির জেরে সংস্থাটির উপার্জনে কোপ পড়েছে। এবছর জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে রিলায়েন্সের লাভ হয়েছে ১৩,৬৫৬ কোটি রুপি। গতবছর এই সময়কালে রিলায়েন্সের লাভের পরিমাণ ছিল ১৩,৬৮০ কোটি রুপি।

এদিকে গত ত্রৈমাসিকের তুলনায় এই ত্রৈমাসিকে রিলায়েন্সের লাভ কমেছে ২৪ শতাংশ। জানা গেছে, রিলায়েন্সের রিটেইল এবং টেলিকম ভালো মুনাফা লাভ করলেও জ্বালানি সংস্থার লাভের গ্রাফে বড় ধাক্কা লেগেছে। এর জেরেই লাভের পরিমাণে এই পতন।

প্রসঙ্গত, নির্দিষ্ট পরিস্থিতিতে লাভবান কোম্পানিগুলোর উপর আরোপ করা হয় উইন্ডফল ট্যাক্স। ইউক্রেনে রাশিয়ার হামলার পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম উল্লেখযোগ্য হারে বেড়ে গিয়েছিল। এতে অনেকটাই লাভবান হয়েছে তেল রফতানিকারক কোম্পানিগুলো। এই পরিস্থিতিতেই সরকার এই লাভ নিয়ন্ত্রণ করতে এবং দেশীয় বাজারে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে উইন্ডফল ট্যাক্স আরোপ করে থাকে।

মূলত বেশি লাভের জন্য সংস্থাগুলো যাতে দেশের জন্য জ্বালানি না রেখে সব রফতানি না করে দেয়, সেই জন্যই এই ব্যবস্থা। এই আবহে ভারতের কেন্দ্রীয় নরেন্দ্র মোদী সরকার অক্টোবরেই অপরিশোধিত তেলের উপর উইন্ডফল ট্যাক্স বাড়িয়ে দেয়। নয়া বিজ্ঞপ্তিতে রিলায়েন্সের মতো রিফাইনারি কোম্পানিগুলোর মাথায় হাত পড়ে। এর আগেও কয়েক দফায় উইন্ডফল ট্যাক্স সংশোধন করেছিল সরকার। এই করের সরাসরি প্রভাব দেখা যাচ্ছে রিলায়েন্সের ব্যালেন্স শিটে। সূত্র: হিন্দুস্তান টাইমস।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *