সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দাপুটে জয়ে বিশ্বকাপের কোয়ার্টারে ইংল্যান্ড মাটির অবক্ষয় রোধে জনসচেতনতা বাড়াতে আন্তরিক হওয়ার আহ্বান রাষ্ট্রপতির অসম্ভবকে সম্ভব করাই বাঙালির চরিত্র : প্রধানমন্ত্রী জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় আইনশৃঙ্খলা দায় এড়াতে পারে না: র‌্যাব বান্দরবানের ৩ উপজেলায় ফের নিষেধাজ্ঞা বাড়লো ভ্রমণে পটুয়াখালীতে সন্ত্রাসী হামলায় মোহনা টিভির সাংবাদিক সোহাগ গুরুতর আহত মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত পাঁচবিবির মহীপুর সরকারী কলেজে প্রভাষক পদে সাংবাদিক পুত্র তাহিদের যোগদান  ইসলামপুরে যুবলীগ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্মবার্ষিকী পালিত  আমি বৈবাহিক ধর্ষণের শিকার : বাঁধন বিদেশি লবিস্টদের পরামর্শে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভারতের বিপক্ষে জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন এই পারফরম্যান্স আমার জন্য সত্যিই স্মরণীয়: মিরাজ নাইজেরিয়ায় মসজিদে বন্দুক হামলা, ইমামসহ নিহত ১২

বুধবার থেকে ঘরে বসেই করা যাবে ড্রাইভিং লাইসেন্স : কাদের

বুধবার থেকে ঘরে বসেই করা যাবে ড্রাইভিং লাইসেন্স : কাদের

নিজস্ব প্রতিবেদক : 
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এখন থেকে ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে। বুধবার (১৬ নভেম্বর) থেকে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবেন তারা ঘরে বসেই আবেদন করতে পারবেন। শুধুমাত্র একবার তাকে পরীক্ষার জন্য বিআরটিএর কার্যালয়ে আসতে হবে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বনানীতে বিআরটিএ সদর কার্যালয়ে আয়োজিত জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৯তম সভায় এ কথা বলেন তিনি।

মহাসড়কগুলোতে ক্লোজ মনিটরিং করা হবে কি না, এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, আমরা অতটা ক্লোজলি পারব না। বাস্তব ইমপ্লিমেন্টটা আমাদের দেখতে হবে। আগেই বলে রেখেছি জনবল নেই। তারপরও আমাদের মনিটরিং চলছে। এটা চলমান আছে।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, মহাসড়কের যে পরিমাণ চাপ সে তুলনায় বিআরটিএ ও হাইওয়ে পুলিশের জনবল বাড়েনি। আমরা চেষ্টায় আছি, জনবল বাড়াতে পারলে আমরা নিয়ন্ত্রণ করতে পারব।

তিনি বলেন, কয়েক দিনের মধ্যে সড়ক পরিবহন আইন প্রকাশ করা হবে। জাতীয় সংসদের জানুয়ারি অধিবেশনে বিলটি পাস করার পরিকল্পনা সরকারের।

আমরা ঠিক করেছি ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম এই মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইক চলাচল ক্লোজলি মনিটরিং করব। যেহেতু হাইকোর্টের একটি নির্দেশনা আছে মহাসড়কগুলোতে এসব তিন চাকার যানবাহন চলাচল করতে পারবে না, তাই আমরা এই পাঁচ মহাসড়কে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব।

বিশ্বব্যাংকের সঙ্গে ৪ হাজার ৮০ কোটি টাকার একটি লোনের বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, রোড সেফটি বিষয়ে আমরা একটি প্রজেক্ট দেখছি বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায়। এই প্রজেক্টটির ডিডিপিও প্রস্তুত। শিগগিরই একনেক সভায় যাবে। একনেকে এলে তারপর আমরা ইমপ্লিমেন্টে যাব। কারণ রোড সেফটি আমাদের খুবই প্রয়োজন।

সভায় আরো উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সংসদ সদস্য ও পরিবহন নেতা শাজাহান খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *