সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১২:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আমি বৈবাহিক ধর্ষণের শিকার : বাঁধন বিদেশি লবিস্টদের পরামর্শে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভারতের বিপক্ষে জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন এই পারফরম্যান্স আমার জন্য সত্যিই স্মরণীয়: মিরাজ নাইজেরিয়ায় মসজিদে বন্দুক হামলা, ইমামসহ নিহত ১২ এম্বাপ্পের জাদুতে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স মশক নিধন কার্যক্রমে কর্মীদের অবহেলা পেলে কঠোর ব্যবস্থা : মেয়র আতিক নেছারাবাদ উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ভারতের বিপক্ষে জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে রাসিক মেয়রের অভিনন্দন ১০ তারিখে বিএনপি পাকিস্তানিদের মতোই আত্মসমর্পণ করবে: তথ্যমন্ত্রী রাজশাহীতে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মনি’র জন্মদিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আজ অব্দি শাকিব খানের কাছ থেকে আর্থিক সহায়তা নিইনি: বুবলী রাজশাহীতে লোকাল গর্ভনমেন্ট কোভিড-১৯ রিসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট বাস্তবায়ন ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত রাসিক মেয়রের সাথে লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রিসপন্স এন্ড রিকভারি প্রজেক্টের প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ মিরাজের বীরত্বে রুদ্ধশ্বাস জয় বাংলাদেশের

বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক

বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক : 

দেশের গৃহযুদ্ধ-পরবর্তী প্রেক্ষাপট নিয়ে বিদ্রূপাত্মক উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেডা’র জন্য বুকার পুরস্কার পেয়েছেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলকা। লন্ডনে এক অনুষ্ঠানে ব্রিটেনের কুইন অব কনসর্ট ক্যামিলা তার হাতে এই পুরস্কার তুলে দেন।

যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি ভাষার উপন্যাসের জন্য বুকার পুরস্কার দেওয়া হয়। এ পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত বাকি পাঁচ লেখককেও ২৫০০ পাউন্ড করে দেওয়া হয়। অনুষ্ঠানে তারকা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পপ তারকা দুয়া লিপা।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় শেহান করুনাতিলকা বলেছেন, পুরস্কারের এই সংক্ষিপ্ত তালিকায় থাকতে পারাটা তার জন্য ‘সম্মান ও গর্বের’।

বুকারের জন্য মনোনীত ছয়টি বই প্রত্যেক বিচারক তিনবার পড়েছেন
বিবিসির প্রতিবেদনে বলা হয়, অতিপ্রাকৃতিক কাহিনির এই উপন্যাসটি মারা যাওয়া একজন আলোকচিত্রীকে নিয়ে। উপন্যাসের গল্পে মারা যাওয়া যেই আলোকচিত্রী হঠাৎ ফিরে আসে এবং তার এক বন্ধুকে নিজের তোলা ছবিগুলো খুঁজে বের করে প্রকাশ করতে বলেন। সেই আলোকচিত্রী মনে করেন তার তোলা ছবিগুলো প্রকাশ পেলেই যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মানুষ জানতে ও বুঝতে পারবে। এই নিয়ে গল্প এগিয়ে যায়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *