মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট প্রেমিকার ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে চাঁদা দাবিতে আটক ৩

বাইডেনের পরিবারসহ ২০০ মার্কিনীর ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

বাইডেনের পরিবারসহ ২০০ মার্কিনীর ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : 

ইউক্রেনে আগ্রাসনের জবাবে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। পাল্টা জবাবে এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের পরিবারসহ ২০০ জন মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। শুক্রবার (১১ নভেম্বর) নিষেধাজ্ঞাপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে রাশিয়া।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, পল পেলোসি, রাষ্ট্রপতি বাইডেনের বোন এবং ভাইসহ রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যরা রুশ নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। মস্কোর দাবি, নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তিরা রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সরকারের বিরুদ্ধে ‘রাসোফোবিক প্রচারে’ অংশ নিয়েছিল।

রাশিয়া এক বিবৃতিতে বলেছে, এই নিষেধাজ্ঞাটি ‘শুধু রাশিয়ান কর্মকর্তা, ব্যবসায়িক চেনাশোনা এবং জনসাধারণের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্বদের বিরুদ্ধেই নয়, যারা এক বা অন্য কারণে আপত্তিকর তাদের বিরুদ্ধে বাইডেন প্রশাসনের ক্রমাগত আরোপিত সমস্ত নতুন ব্যক্তিগত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে আরোপ করা হয়েছে।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি, বাইডেনের ভাইবোন ভ্যালেরি বাইডেন ওয়েনস, জেমস এবং ফ্রান্সিস বাইডেন পরিবারের সদস্যরা এই তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন।

বেশ কিছু সিনেটর, রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয়ই তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন। এদের মধ্যে বার্নি স্যান্ডার্স, আই-ভিটি, এলিজাবেথ ওয়ারেন, ডি-মাস, মার্শা ব্ল্যাকবার্ন, আর-টেন, ট্যামি বল্ডউইন, ডি-উইস, শেলি মুর ক্যাপিটো, আর-আলাস্কা এবং লিসা মুরকোস্কির নাম রয়েছে।

এছাড়াও বাইডেন প্রশাসনের কর্মকর্তারা যেমন স্বাস্থ্য ও মানবসেবা সেক্রেটারি জেভিয়ের বেসেররা, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের এবং ফেড চেয়ার জেরোম পাওয়েল এবং বোয়িং ডিফেন্স, স্পেস অ্যান্ড সিকিউরিটির প্রধান টেড কলবার্টও অন্তর্ভুক্ত ছিলেন।

ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পরে মস্কোর ওপর আরোপিত বাইডেন প্রশাসন এবং মিত্র দেশগুলির নিষেধাজ্ঞাগুলি দেশটির অর্থনীতিকে প্রায় পঙ্গু করে দিয়েছে। রাশিয়া তার উদ্দেশ্যগুলি অর্জনের জন্য লড়াই করছে এবং প্রায় এক বছর হয়ে যাচ্ছে এই যুদ্ধের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *