মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট প্রেমিকার ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে চাঁদা দাবিতে আটক ৩

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : 

সম্ভাব্য একটি রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের প্রতিবেশী রাষ্ট্র পোল্যান্ড ভূখণ্ডে বিস্ফোরণে অন্তত দুজনের মৃত্যু হয়েছে।
মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে পোলিশ মিডিয়া এবং বার্তা সংস্থা এপি এ তথ্য নিশ্চিত করেছে।

এ দিনের হামলাকে প্রায় ৯ মাসের রুশ আগ্রাসনের মধ্যে সবচেয়ে মারাত্মক বলে জানিয়েছে কিয়েভ। কিছু ক্ষেপণাস্ত্র পশ্চিমাঞ্চলীয় লিভিভ শহরে আঘাত হেনেছে। শহরটির দূরত্ব পোল্যান্ড সীমান্ত থেকে ৮০ কিলোমিটারেরও কম।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য পোল্যান্ড। সদস্য দেশগুলোর সম্মলিতি প্রতিরক্ষার বিষয়ে ন্যাটো অঙ্গীকারবদ্ধ। ইচ্ছাকৃত কিংবা দুর্ঘটনাবশত হোক, রাশিয়ার হামলার কারণে সৃষ্ট এই বিস্ফোরণ শঙ্কা বাড়িয়েছে।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষাবিষয়ক একটি সরকারি কমিটির জরুরি বৈঠক ডেকেছেন এবং দেশের জনগণকে এ পরিস্থিতিতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বলেন, এই ক্ষেপণাস্ত্র হামলা কারা চালিয়েছে তা এখনো নিশ্চিত নয়। তবে এটি সম্ভবত রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র। বিষয়টি এখনো তদন্তাধীন। এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মস্কো এ হামলার সঙ্গে জড়িত নয়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনায় ‘খুবই উদ্বিগ্ন’ বলে জানিয়েছে আল-জাজিরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এবং শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭ এ ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে। এ ঘটনায় পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসির খবরে বলা হয়েছে, পোল্যান্ড সীমান্তঘেঁষা পশ্চিম ইউক্রেনে হামলার সময় এটি ঘটে থাকতে পারে। তবে রাশিয়ার ক্ষেপণাস্ত্রই দায়ী ছিল কিনা আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি।

পোল্যান্ড ন্যাটো দেশ বলে বিষয়টি যুদ্ধে নতুনমাত্রা যোগ করতে পারে। কারণ ন্যাটোর গঠনতন্ত্রের আর্টিকেল ৫ অনুযায়ী এক সদস্যের ওপর হামলা জোটের সবার ওপর আক্রমণ বলে বিবেচিত হওয়ার কথা। তবে বিষয়টি রাশিয়ার পরিকল্পিত হামলা বলে মনে করা হচ্ছে না।

এ হামলার বিষয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অস্বীকার করে বলেছে, এটি উত্তেজনা বৃদ্ধির লক্ষ্যে ইচ্ছাকৃত উসকানি।

বিশেষজ্ঞরা বলেন, ক্ষেপণাস্ত্রটি কারা নিক্ষেপ করেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

এর আগে মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া তার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলাগুলোর একটি চালায়। সূত্র: বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *