সোমবার, ২০ মার্চ ২০২৩, ০৭:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
এনায়েতপুরে স্বাধীনতার মাসে নৌকা প্রতীকে ভোট দেয়ার শপথ সমাবেশ জনগণের মুখের হাঁসি ধরে রাখাই আমার লক্ষ্য মহিপুরে দেড় কোটি টাকার অবৈধ হাঙ্গর শাপলাপাতা ও নাংলা মাছ জব্দ রংপুর চেম্বারে ব্যবসায়ীদের মত বিনিময় সভা অনুষ্ঠিত  রুমায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ৬ : আহত ১৪ ঘোড়াঘাট আরসি বালিকা বিদ্যালয়ে বিদায় ও বরণ অনুষ্ঠান কলমাকান্দায় উপকারভোগীদের মাঝে সহায়তা প্রদান নওগাঁয় আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদসহ সন্ত্রাসী আটক নওগাঁয় ব্যবসায়ির ১৪ লাখ টাকা ছিনতাই : গ্রেফতার ২ নওগাঁয় উদ্যোক্তা মেলায় ১৬ লাখ টাকার বেচাকেনা : সময় বৃদ্ধির দাবী একডালা ইউনিয়ন আ.লীগের সভাপতি ফটিক সম্পাদক মজিদ কলাপাড়া আইনজীবী কল্যাণ সমিতির সভাপতি নাথুরাম : সম্পাদক আনোয়ার নির্বাচিত গলাচিপায় ইউএনও’র প্রেস ব্রিফিং কলাপাড়ায় কোরআনে হেফজ সবক অনুষ্ঠান অনুষ্ঠিত সূর্যমুখী’র সাথে হাঁসছে কৃষক

নতুন ৩ রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নতুন ৩ রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

নতুন তিনটি রেলপথ উদ্বোধন হচ্ছে আজ। এতে রেলওয়ের তিন প্রকল্পের আওতায় নির্মাণ হওয়া ৬৯ দশমিক ২০ কিলোমিটার রেলপথ যুক্ত হচ্ছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে দেশের নতুন তিন রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থেকে মন্দবাগ ও কুমিল্লার শশীদল থেকে রাজাপুর পর্যন্ত ডাবল লাইনে ৩২ কিলোমিটার দীর্ঘ রেলপথ, একই সঙ্গে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্পের আওতায় টঙ্গী-জয়দেবপুর সেকশনে ১১ কিলোমিটার ডাবল লাইনে ট্রেন চলাচল এবং পাবনার ঈশ্বরদী উপজেলায় রূপপুর রেলস্টেশন, নবনির্মিত ও সংস্কার করা ২৬ দশমিক ৫০ কিলোমিটার রেললাইন উদ্বোধন করা হবে।

ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার রুটে লুপ লাইনসহ ১১৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে। এর প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৬৮০ কোটি টাকা।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত হয়েছে রূপপুর স্টেশন। এই স্টেশন হয়ে কোনো যাত্রীবাহী ট্রেন চলাচল করবে না। শুধু রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পের মালামাল ও যন্ত্রপাতি আনা-নেওয়ার জন্য স্টেশনটি ব্যবহার করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ প্রকল্পের আওতায় রেললাইন এবং স্টেশন রয়েছে। এতে ব্যয় হয়েছে ৩৩ হাজার ৫৬৭ কোটি টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *