বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কাদের ঋণ দিচ্ছে ব্যাংক, জানাতে হবে ওয়েবসাইটে: হাইকোর্ট রাজধানীর মাদকবিরোধী অভিযান গ্রেফতার ২৫ ম্যারাডোনা খুব খুশি হবেন: মেসি সেরে উঠেছেন নেইমার, ফিরছেন শেষ ষোলোতেই! গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম যাচাই-বাছাই করে সিদ্ধান্ত : প্রতিমন্ত্রী স্থায়ী জামিন পেলেন ভোরের পাতার সম্পাদক এরতেজা হাসান ৯৪ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন জোড়া লাগা নুহা-নুবার চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী তিতাসে ৩২শ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ অনুষ্ঠিত  অসহায় পরিবারের পাশে দাঁড়ালেন পাবনা পুলিশ সুপার যমুনা-হুরাসাগরে ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে রাতের আধারে মাছ শিকার বিজয়ের মাস শুরু সৌদি আরবকে হারিয়েও নক আউটে যেতে পারলো না মেক্সিকো গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট

তাইওয়ানের মালিক তাইওয়ানের জনগণ : প্রেসিডেন্ট

তাইওয়ানের মালিক তাইওয়ানের জনগণ : প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : 
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, তার জীবনের লক্ষ্য ছিল দ্বীপটি যেন এর জনগণের মালিকানাধীন থাকে, তা নিশ্চিত করা। চীনকে কড়াভাবে প্রত্যাখান করে তিনি বলেন, তাইওয়ানের অস্তিত্ব কারো জন্য উসকানি নয়।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর তৃতীয় নেতৃত্বের মেয়াদ অর্জনের এক মাস পরে, তাইওয়ানে ২৬ নভেম্বর স্থানীয় নির্বাচন হতে যাচ্ছে। শি, বেইজিংয়ের কর্তৃত্ব মেনে নেয়ার জন্য গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটির ওপর সামরিক চাপ বাড়িয়েছেন।

যদিও মেয়র এবং কাউন্সিলরদের নির্বাচন অভ্যন্তরীণ বিষয়গুলো নিয়েই হয়, তবু সাই মধ্য তাইপেইয়ের একটি সমাবেশে হাজার হাজার উৎসাহী সমর্থককে বলেন, অনেক কিছু ঝুঁকির মধ্যে রয়েছে। এই প্রথমবারের মতো তিনি এই প্রচারাভিযানে চীনের বিরুদ্ধে স্পষ্টভাবেই চলে গেছেন ।

সাই বলেন, চীনের অধীনে স্বায়ত্তশাসনের জন্য শি-এর ‘এক দেশ, দুই ব্যবস্থা’ প্রস্তাবের কাছে তিনি ‘আত্মসমর্পণ’ করেননি এবং তার নেতৃত্বে আরো বেশি সংখ্যক দেশ তাইওয়ানের গণতন্ত্র ও নিরাপত্তাকে শান্তির চাবিকাঠি হিসেবে বিবেচনা করে।

তার ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) সমাবেশে তিনি আরো বলেন, তাইওয়ান এবং তাইওয়ানের জনগণের স্বাধীনতা ও গণতন্ত্রের উপর জোর দেয়া কারো উস্কানি নয়।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইপেই সফরের পর, আগস্ট থেকে চীন সংকীর্ণ তাইওয়ান প্রণালীতে প্রায় প্রতিদিনই ফাইটার জেট উড়ানসহ বিভিন্ন সামরিক কার্যক্রম চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে শি’র সাথে তাইওয়ান বিষয়ে বৈঠক করবেন। সূত্র : ভয়েস অফ আমেরিকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *