বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
যমুনা-হুরাসাগরে ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে রাতের আধারে মাছ শিকার বিজয়ের মাস শুরু সৌদি আরবকে হারিয়েও নক আউটে যেতে পারলো না মেক্সিকো গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট ১৬ বছর পর ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলো’তে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়েও তিউনিসিয়ার কান্না রাউজানে ডাকাতির ঘটনায় র‌্যাবের হাতে আরো এক ডাকাত আটক রাউজানে স্কুল থেকে ফেরার পথে ছাত্রীকে ধর্ষণ চেষ্টায় যুবক কারাগারে রাউজানে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার ‘আওয়ামী লীগ গরীব দুখী মেহনতি মানুষের কল্যানে রাজনীতি করে’ -কম্বল বিতরণ অনুষ্ঠানে এমপি মুহিব ডিমলায় বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা রিজার্ভ কমে ৩৩ বিলিয়নে নেমেছে নিউজিল্যান্ডদের কাছে সিরিজ হারল ভারত তিন নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছে কাতার বিশ্বকাপ

জলবায়ু পরিবর্তন : বাংলাদেশকে ৬ লাখ ইউরো দিচ্ছে ইইউ

জলবায়ু পরিবর্তন : বাংলাদেশকে ৬ লাখ ইউরো দিচ্ছে ইইউ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : 

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবগুলো কাটাতে বাংলাদেশের একটি প্রকল্পে ৬ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

‘লাইভস ইন ডিগনিটি গ্র্যান্ট ফ্যাসিলিটি’ থেকে এই অনুদান পাবে বাংলাদেশ। ‘উত্তরণ’ এবং ‘এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ নামে বাংলাদেশের দুটি বেসরকারি সংস্থা ওই প্রকল্প বাস্তবায়ন করবে।

এক বিবৃতিতে ইইউ বলেছে, পরিবেশগত পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রকল্পটি প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন, অর্থায়ন ও অন্যান্য কাজে সহায়তা করবে।

জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ বৃদ্ধির ঝুঁকির কথা তুলে ধরে বিবৃতিতে বলা হয়, ক্রমবর্ধমান শক্তিশালী ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাতক্ষীরা জেলা বছরের ছয় মাস পর্যন্ত পানির নিচে থাকার শঙ্কা তৈরি হচ্ছে। সেখানে মাটির লবণাক্ততা বাড়ছে এবং উপকূলীয় কৃষিজীবী মানুষের বেকারত্ব বাড়ছে।

শহুরে এলাকায় যেতে বাধ্য হওয়া বেশিরভাগ মানুষের আশ্রয় হয় বস্তিতে। যেখানে নারীরা সহিংসতার ঝুঁকির সম্মুখীন হন সবচেয়ে বেশি। নারী ও মেয়েদের সহায়তায় জোর দিয়ে সাতক্ষীরার শহরাঞ্চলের বস্তিতে বাসকারীদের সহায়তা করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

ইইউ বলছে, এ প্রকল্পের মাধ্যমে বস্তিবাসীর শিক্ষা, পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা হবে। অর্থ ও প্রযুক্তি উভয় ক্ষেত্রেই দক্ষতা ও অন্যান্য সহায়তা দেওয়া হবে, যাতে মানুষের আয়ের ব্যবস্থা তৈরি হয়।

২০২০ সালে ‘লাইভস ইন ডিগনিটি গ্র্যান্ট ফ্যাসিলিটি’ গঠন করা হয়। বিশ্বে দীর্ঘস্থায়ী বাস্তুচ্যুতির সংকট মোকাবেলায় সমাধানের পথ দেখাতে এ তহবিল গঠন করে ইইউ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *