মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
তিন বারের ইউপি সদস্য পেলেন এসএসসিতে জিপিএ- ৫, নারী সদস্য পেলেন ৪.৯৬ সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট

চিলির অভিযোগ খারিজ, বিশ্বকাপে খেলবে ইকুয়েডর

কাতার বিশ্বকাপের বাছাইপর্বে জালিয়াতির মাধ্যমে এক ফুটবলারকে ইকুয়েডর খেলিয়েছিল-ফুটবল ফেডারেশন অফ চিলি (এফএফসি)’র করা এমন অভিযোগ আবারও খারিজ করেছে ফিফা। ফলে বিশ্বকাপে অংশ নিতে পারবে ইকুয়েডর।

ফিফার এই সিদ্ধান্তের ফলে স্বাগতিক কাতার, সেনেগাল এবং নেদারল্যান্ডসের সাথে গ্রুপ এ-তে ইকুয়েডরের জায়গা নিশ্চিত করেছে।

শুক্রবার দেয়া বিবৃতিতে ফিফা বলেছে, উপস্থাপিত নথির ভিত্তিতে অভিযুক্ত খেলোয়াড়কে ইকুয়েডের স্থায়ী নাগরিক বলেই প্রমাণিত হয়েছে। কোর্ট অব আরবিট্রেশনে এ সিদ্ধান্তের বিপক্ষে আপিল করা যাবে।

এফএফসি নিশ্চিত করেছে, ফিফার সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আপিল করবে। সংস্থাটির আইনজীবী এডুয়ার্ডো কার্লেজো বলেছেন, আমি নিজের পুরো জীবনে একজন আইনজীবী হিসেবে এমন অবিচার দেখিনি। এখানে বিপুল সংখ্যক নথি রয়েছে যা এটাই প্রমাণ করে, অভিযুক্ত খেলোয়াড় কলম্বিয়াতে জন্মগ্রহণ করেছিলেন।

এটি ফুটবল এবং খেলাটির ন্যায্যতার জন্য একটি দুঃখজনক দিন। এ ঘটনা পরিষ্কারভাবে প্রতারণা অনুমোদনের বার্তা দেয়।

ফুটবল ফেডারেশন অফ চিলির (এফএফসি) সাধারণ সম্পাদক জর্জ ইউঙ্গে এক প্রতিক্রিয়ায় বলেছেন, এই সিদ্ধান্ত ফুটবলের নীতির সঙ্গে বিশ্বাসযোগ্যতা করার জন্য অন্ধকার একদিন।

ইকুয়েডরকে ফিফা বিশ্বকাপে যোগ্যতা অর্জনে সহায়তা করা এক ফুটবলার কলম্বিয়াতে জন্মগ্রহণ এবং মিথ্যা তথ্য ব্যবহার করে ইকুয়েডরের পাসপোর্ট পাওয়ার কথা স্বীকার করেছেন। পুরো ফুটবল বিশ্ব এটা শুনেছে।

তিনি ফিফা শুনানিতে অংশ নিতে অস্বীকার করেছিলেন। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। প্রমাণ বেশ জোরালো ও স্পষ্ট। আমরা আপিল কমিটিকে খুব দ্রুত সিদ্ধান্তের ভিত্তি নির্ধারণের জন্য অনুরোধ করছি।

চিলি ফুটবল ফেডারেশন (এফএফসি) ফিফার কাছে দায়ের করা অভিযোগে বলেছিল, ইকুয়েডরের হয়ে বাছাইপর্বে আট ম্যাচ খেলা বায়রন ক্যাস্তিলো নাকি আসলে কলম্বিয়ান ছিলেন এবং তার বয়স জাল করেছিলেন। গত জুনে সেই অভিযোগ খারিজ করে ফিফা।

এফএফসির অভিযোগে আগেই বলা হয়েছিল, ইকুয়েডরের বার্সেলোনা স্পোর্টিং ক্লাবের হয়ে খেলা বায়রন ক্যাস্তিলো একটি ভুয়া জন্ম সনদ এবং জাতীয়তা ব্যবহার করেছেন। অসংখ্য প্রমাণ রয়েছে যে, ২৩ বর্ষী ক্যাস্তিলো কলম্বিয়ার তুমাকো শহরে ১৯৯৫ সালের ২৫ জুলাই জন্মেছিলেন। ১৯৯৮ সালের ১০ নভেম্বর ইকুয়েডরের জেনারেল ভিলামিল প্লেয়াস শহরে জন্মগ্রহণ করেননি।

ফিফা সেই অভিযোগ আমলে না নিলেও অতি সম্প্রতি জন্ম নিবন্ধন সনদ জাল করার স্বীকারোক্তি নিয়ে রাইটব্যাক বায়রন ক্যাস্তিলোর ৪ বছর আগের একটি অডিও টেপ ফাঁস হয়। তাতে পরিস্থিতি নাটকীয় হয়ে ওঠে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *