বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কাদের ঋণ দিচ্ছে ব্যাংক, জানাতে হবে ওয়েবসাইটে: হাইকোর্ট রাজধানীর মাদকবিরোধী অভিযান গ্রেফতার ২৫ ম্যারাডোনা খুব খুশি হবেন: মেসি সেরে উঠেছেন নেইমার, ফিরছেন শেষ ষোলোতেই! গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম যাচাই-বাছাই করে সিদ্ধান্ত : প্রতিমন্ত্রী স্থায়ী জামিন পেলেন ভোরের পাতার সম্পাদক এরতেজা হাসান ৯৪ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন জোড়া লাগা নুহা-নুবার চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী তিতাসে ৩২শ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ অনুষ্ঠিত  অসহায় পরিবারের পাশে দাঁড়ালেন পাবনা পুলিশ সুপার যমুনা-হুরাসাগরে ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে রাতের আধারে মাছ শিকার বিজয়ের মাস শুরু সৌদি আরবকে হারিয়েও নক আউটে যেতে পারলো না মেক্সিকো গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট

চালুর অপেক্ষায় মেট্রোরেল, চলছে সমন্বিত ট্রায়াল

চালুর অপেক্ষায় মেট্রোরেল, চলছে সমন্বিত ট্রায়াল

নিজস্ব প্রতিবেদক : 

আগামী ডিসেম্বরের মধ্যেই বাণিজ্যিক যাত্রায় যাবে মেট্রোরেল। এ উপলক্ষে দিনরাত চলছে সমন্বিত ট্রায়াল। গুরুত্বপূর্ণ এ ব্যবস্থাপনার জন্য থাকছে আলাদা নিরাপত্তা ব্যবস্থা। আর সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে তিনশ সদস্য চেয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।

ডিসেম্বরে চালু হওয়ার আগেই মেট্রো পুলিশ এবং এক বছরের পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য এক হাজার কোটি টাকা চাওয়া হয়েছে।

এ বিষয়ে ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, প্রকল্পের জন্য আলাদা আইলশৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রায় সাড়ে তিনশ সদস্য চাওয়া হয়েছে। এক বছরের পরিচালন ব্যয়ের জন্য দরকার এক হাজার কোটি টাকা। সরকারের সংশ্লিষ্ট দফতরে সেই অর্থের জন্য আবেদনও করা হয়েছে।

এখন শুধু দিন গুনে অপেক্ষার পালা। দিনরাত এক করে চলছে কাজ। প্রথম যাত্রায় নয়টি স্টেশনের মধ্যে এরই মধ্যে সব কয়টির কাজ প্রায় শেষ। চলছে ভেতরের কাজ। প্রথম তিনটি স্টেশনে সাইনেজ বাদে বাকি সবই পুরোপুরি তৈরি। বসেছে টিকিট বুথও।

এদিকে যে দশটি ট্রেন দিয়ে যাত্রা শুরু হবে মেট্রোরেল, দিনরাত চলছে তার সমন্বিত ট্রায়াল রান। সব শেষ পরীক্ষামূলক চলাচলও হবে এ মাসেই। কর্তৃপক্ষ বলছে, ১৫ দিন সময় নিয়ে সেই পাঠ চুকিয়ে ফেলবেন তারা।
আসছে ডিসেম্বরেই চালু হবে দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেন এমআরটি লাইন সিক্স-এর একাংশ।

এদিকে আগামী ১৬ ডিসেম্বরের পর রাজধানীতে মেট্রোরেল চালু হবে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার (৭ নভেম্বর) গণভবনে এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *