মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজধানীতে মাদকবিরোধী অভিযান গ্রেফতার ৩৬ ফার্নান্দেজ জাদুতে নকআউটে পর্তুগাল তিন বারের ইউপি সদস্য পেলেন এসএসসিতে জিপিএ- ৫, নারী সদস্য পেলেন ৪.৯৬ সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি!

চাকরি স্থায়ীকরণের দাবিতে কমলাপুর রেলস্টেশনে শ্রমিকদের বিক্ষোভ

চাকরি স্থায়ীকরণের দাবিতে কমলাপুর রেলস্টেশনে শ্রমিকদের বিক্ষোভ
কমলাপুর রেলস্টেশনে শ্রমিকদের বিক্ষোভ

 

নিজস্ব প্রতিবেদক

ছয় দফা দাবিতে রাজধানীর কমলাপুর রেলস্টেশন ও এর আশপাশের এলাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করছেন রেলের শ্রমিকরা। চাকরি স্থায়ী করার দাবিতে কমলাপুরে রেলওয়ে প্রশাসনিক ভবনের সামনে অস্থায়ী কর্মচারীদের বিক্ষোভ চলছে। তারা কমলাপুর রেলস্টেশনে এবং রেলওয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন ও কর্মকর্তাদের বাসভবনের সামনে বিক্ষোভ থেকে দাবির পক্ষে নানারকম স্লোগান দিচ্ছেন।

আজ রোববার সকাল থেকে রেল শ্রমিকরা কর্মসূচি পালন করছেন বলে জানিয়েছেন ঢাকা রেলওয়ে থানার (কমলাপুর) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস। বিক্ষোভ এখনও চলছে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আমরা চেষ্টা করছি।

সকাল ১০টা থেকে অস্থায়ী শ্রমিকরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। অবিলম্বে চাকরি জাতীয়করণ করা, আউটসোর্সিং নিয়োগ বন্ধ করা, শ্রম আইন অনুযায়ী আট ঘণ্টা কাজ করা, বকেয়া বেতন পরিশোধ করাসহ ৬ দফা দাবিতে তারা আন্দোলন করছেন।
শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে তারা আন্দোলন করলেও রেল কতৃর্পক্ষ শুধু দাবি পূরণের আশ্বাস দিয়েছে। তবে কাজের কাজ কিছুই হয়নি। বেতন বন্ধ হওয়ায় মানবেতর জীবন যাপন করছেন শত শত অস্থায়ী শ্রমিক। দাবি পূরণ না হলে তাদের আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা।

জানা গেছে, রেলওয়ে অস্থায়ী শ্রমিক পরিষদ (টিএলআর) ছয় দফা দাবি বাস্তবায়নের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে। তাদের ডাকে সাধারণ রেলওয়ে শ্রমিকরাও এই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছে। সংগঠনটি বিক্ষোভ কর্মসূচি থেকে জানায়, দ্রুত তাদের দাবি বাস্তবায়ন করা না হলে তারা আরও কঠোর কর্মসূচি গ্রহণ করবেন।

আন্দোলনকারীদের ছয় দফা দাবিগুলো হলো

১. বাংলাদেশ রেলওয়েতে কর্মরত অস্থায়ী শ্রমিকদের স্থায়ী করতে হবে।

২. নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো ৪র্থ শ্রেণির কর্মচারীদের ৮ম শ্রেণি পাস বহাল রাখতে হবে।

৩. আউটসোর্সিং খাত বাতিল করে অস্থায়ী খাত চালু রাখতে হবে।

৪. কর্মচারীদের সব বকেয়া বেতন অতি দ্রুত পরিশোধ করতে হবে।

৫. অস্থায়ী কর্মচারীদের ক্ষমতার বলে অন্যায়ভাবে চাকরিচ্যুত করা যাবে না।

৬. রেলওয়েতে প্রচলিত আইনানুযায়ী দৈনিক ৮ ঘণ্টা ডিউটি নির্ধারণ করতে হবে এবং নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে।

 

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *