মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট প্রেমিকার ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে চাঁদা দাবিতে আটক ৩

গাজা উপত্যকার শরণার্থী শিবিরে ভয়াবহ আগুনে নিহত ২১

গাজা উপত্যকার শরণার্থী শিবিরে ভয়াবহ আগুনে নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক : 
বিশ্বের সবচেয়ে জনবহুল অঞ্চল ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাবালিয়া শরণার্থী শিবিরের একটি আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১০ শিশুসহ কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে আগুন নিয়ন্ত্রণে এলেও মৃতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে আল জাজিরা এ খবর জানিয়েছে।

ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস নিয়ন্ত্রিত গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভবনটিতে বিপুল পরিমাণ ডিজেল রাখা হতো বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। ওই ডিজেল ভাণ্ডারের কারণে আগুন দ্রুত গোটা ভবনে ছড়িয়ে যায়। তবে ঠিক কীভাবে আগুনের সূত্রপাত হয়েছিল তা জানার জন্য তদন্ত চলছে বলে হামাস জানিয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে ছড়িয়ে পড়া এ আগুন নিয়ন্ত্রণে আনতে অগ্নিনির্বাপণ কর্মীদের এক ঘণ্টার বেশি সময় লেগেছে। নিহত ব্যক্তিদের দেহ পুড়ে অঙ্গার হয়ে গেছে এবং তাদর বেশিরভাগকেই আর চেহারা দেখে শনাক্ত করা সম্ভব নয়।

অগ্নিকাণ্ডের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হয়েছে। সেখানে পুরো ভবনে আগুন জ্বলতে দেখা গেছে।

আল জাজিরার একজন সংবাদদাতা দাবি করেন, ভবনটির একটি বাসায় জন্মদিনের পার্টির জন্য মোমবাতি জ্বালাতে গিয়ে আগুনের সূত্রপাত হয়েছে। বিশেষ মোমবাতি থেকে নিক্ষিপ্ত আগুন যেকোনোভাবে ঘরের মধ্যে ছড়িয়ে পড়ে এরপর একটি বিস্ফোরণের মাধ্যমে গোটা ভবনে ছড়িয়ে যায়।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অগ্নিকাণ্ডের ঘটনাকে জাতীয় শোক বর্ণনা করে শুক্রবার (১৮ নভেম্বর) একদিনের শোক ঘোষণা করেছেন।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গেন্টেজ এক টুইট বার্তায় তার কর্মীরা দগ্ধদের (ইসরায়েলের) হাসপাতালে পাঠাতে সহায়তা করবে বলে জানিয়েছেন।

তীব্র ঘন বসতিপূর্ণ ফিলিস্তিনের গাজা উপত্যকায় মোট আটটি শরণার্থী শিবিরের একটি ‘জাবালিয়া’। ওই আটটি শরণার্থী শিবিরে প্রায় ৬ লাখ লোকের বাস। গাজার মোট বাসিন্দা ২৩ লাখ।

গাজা উপত্যকার ওপর ২০০৭ সাল থেকে জল, স্থল ও আকাশপথে কঠোর অবরাধ আরোপ করে রেখেছে। সূত্র : আল-জাজিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *