মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
তিন বারের ইউপি সদস্য পেলেন এসএসসিতে জিপিএ- ৫, নারী সদস্য পেলেন ৪.৯৬ সেনবাগে এক বিদ্যালয়ের ৪৩ এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীর সকলেই ফেল! ১০ শিক্ষক অবরুদ্ধ সুইস বাধা ডিঙিয়ে শেষ ষোলোয় ব্রাজিল রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৮ শ’ ভেড়া বিতরণ শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চকর জয় ঘানার গুলিস্তানে রেডজোনে দোকান বসানোয় পাঁচজনের জেল জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব সমকাল সাংবাদিক শিমুলের ছেলে সাদিক ভবিষ্যতে প্রকৌশলী হতে চায় কৃষকের কোমরে দড়ি, যাদের কাছে হাজার কোটি টাকা তাদের কিছু হয় না : আপিল বিভাগ ‘লগে আছি ডটকম’-এর এমডি গ্রেফতার! ৩২ বছর আগের নায়িকাকে নিয়ে সালমান ফিরছেন রিমেক নিয়ে আমার আপত্তি নেই : ইয়োহানি জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি! একসঙ্গে জিপিএ-৫ পেলেন বাবা-ছেলে! কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে, আমরা কি চেয়ে চেয়ে দেখব : হাইকোর্ট

কৃষক বাঁচলে দেশ বাঁচবে: পরিবেশমন্ত্রী

কৃষক বাঁচলে দেশ বাঁচবে: পরিবেশমন্ত্রী
পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

নিজস্ব প্রতিবেদক
পুষ্টিসম্পন্ন খাদ্য না খেলে আমাদের খাদ্য চাহিদা মেটানো সম্ভব নয়। আর এ খাদ্য যারা উৎপাদন করছেন সেই কৃষক যেন তার ন্যায্যমূল্য পান, সেদিকে লক্ষ রাখতে হবে। কৃষক বাঁচলেই দেশ বাঁচবে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

আজ সোমবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষি মন্ত্রণালয় আয়োজিত ‘বিশ্ব খাদ্য দিবস ২০২২’ উদ্যাপন অনুষ্ঠানের কারিগরি সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, এ দেশে কৃষকের মুখে হাসি ফোটাতে, গরিব-দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে বঙ্গবন্ধু কাজ করেছেন। আমরাও সেই লক্ষ্যে কাজ করছি। কাউকে পশ্চাতে রেখে নয়, সবাইকে নিয়ে কাজ করতে হবে। তবেই আমরা সফল হতে পারব, দুর্যোগ মোকাবিলা করতে পারব।

তিনি বলেন, কৃষকের জন্য বীজ সংগ্রহ করতে হবে। ফসলের নতুন নতুন জাত উদ্ভাবন করে তা বাজারজাত করতে হবে। তাদের উৎসাহ ও অনুপ্রেরণা দিতে হবে। আমি আমার এলাকা সিলেটে কৃষকদের চাষাবাদে উদ্বুদ্ধ করতে পদক্ষেপ নিয়েছি। যার ফলে এবার সিলেট এলাকায় এবার রেকর্ডসংখ্যক কৃষিপণ্য উৎপাদন হবে।

অনুষ্ঠান খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি বলেন, খাদ্য আমরা যা গ্রহণ করছি, তার পুরোটাই খাদ্য নয়। খাদ্য বলতে আমি নিরাপদ খাদ্য বুঝি। অন্য কোনো খাদ্যকে আমি খাদ্য বলতে চাই না। নিরাপদ খাদ্যই এখানে শুধু গ্রহণযোগ্যতা পাবে। আবার খাদ্য থাকলেই হবে না, তা নিরাপদে পৌঁছে দিতে হবে। সেটা পৌঁছে গেলেও হবে না, যতক্ষণ অবধি খাবার টেবিলে না আসবে ততক্ষণ তা খাদ্য হিসেবে বিবেচিত হবে না।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদসহ অন্যরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *