শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রোহিঙ্গা ও তাদের আশ্রয়দাতাদের চাহিদা পূরণে পাশে আছে যুক্তরাষ্ট্র বিএনপির ভেন্যু নিয়ে দ্বিধাদ্বন্দ্ব শুক্রবার কেটে যাবে: হারুন ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচের দিন ঝড়বৃষ্টির শঙ্কা চিকিৎসকরা উপজেলায় যেতে চান না : স্বাস্থ্যমন্ত্রী সচিবরা নিজেদের রাজা মনে করেন: হাইকোর্ট বিএনপি চায় কমলাপুর স্টেডিয়াম, ডিএমপি বলছে বাঙলা কলেজ নারী শিক্ষার প্রসারে বেগম রোকেয়ার অবদান অন্তহীন প্রেরণার উৎস: প্রধানমন্ত্রী ‘বিয়ে’ করছেন শুভ-অন্তরা! দুজনেরই সিদ্ধান্ত বিয়ে করব না: নুসরাত ফারিয়া স্পিকারের সঙ্গে চীন রাষ্ট্রদূতের সাক্ষাৎ হাসপাতালে রোগীদের বারবার একই টেস্ট বন্ধ কর‍তে হবে : মেয়র আতিক নয়াপল্টনে ‘সহিংসতা’র সুষ্ঠু তদন্ত চায় যুক্তরাষ্ট্র ফখরুল সাহেব, হুঁশ হারাবেন না, অবস্থা শিশুবক্তার মতো হবে: হানিফ রাঙ্গাবালীতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ  সাঁথিয়ায় অটোবাইক চাপায় প্রাণ গেল শিশুর

ইউক্রেনে রুশ আক্রমণ দীর্ঘ সময়ের জন্য ভালো: বিল গেটস

ইউক্রেনে রুশ আক্রমণ দীর্ঘ সময়ের জন্য ভালো: বিল গেটস
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস

আন্তর্জাতিক ডেস্ক : 
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পর্কে বেশ সাড়া জাগানো মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা উইলিয়াম হেনরী গেটস বা বিল গেটস। তার ভাষ্য, ইউক্রেনে রুশ আক্রমণ দীর্ঘ সময়ের জন্য ভালো!

যদিও কল্যাণকর কারণই তিনি মন্তব্যটি করেন। এ ব্যাপারে বিলের যুক্তি এ যুদ্ধ ইউরোপীয় দেশগুলোকে পুনর্নবীকরণযোগ্য সবুজ শক্তি গ্রহণ করতে বাধ্য করবে।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনবিসি’র টক শো দ্য এক্সচেঞ্জ’এ অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে জীবাশ্ম জ্বালাফনর ওপর সবুজ শক্তির বিকল্প, পরিবেশ, সমাজ ও শাসন (ইএসজি) নিয়ে আলোচনা করেন।

ইএসজি’র পরিবেশগত দিক সম্পর্কে বিল গেটস বলেন, এটি নিয়ে অনেক বিতর্ক আছে। কিন্তু পরিমাপেরও সুযোগ রয়েছে। এটি এমন হওয়ার উচিৎ, যেখানে মানুষ কোনো কোম্পানিতে বিনিয়োগের সময় পরিবেশগত দিকগুলো দেখে, শুনে, বুঝে নেয়।

এ সময় ব্ল্যাকরকের প্রধান নির্বাহী ল্যারি ফিঙ্কের ব্যাপারে প্রশংসা করেন। বিল বলেন, তার জলবায়ু পরিবর্তন নীতিতে তার নেতৃত্ব ব্যক্তিগতভাবে একটি দুর্দান্ত উদাহরণ।

তিনি বলেন, যদি কেউ বলে আপনি একটি কোম্পানির ভবিষ্যতকে কীভাবে মূল্যায়ন করেন, তাতে জলবায়ু কোনো সমস্যা হওয়া উচিত না। এটি পুঁজিবাদ নয়। জলবায়ু অর্থনীতিকে প্রভাবিত করে; যে কারণে বিনিয়োগও প্রভাবিত হয়।

ব্ল্যাকরক হলেন বিল গেটসের ব্রেকথ্রু এনার্জি ভেঞ্চারস’র একজন বিনিয়োগকারী। তার লক্ষ্য, সবুজ পরিবেশে বিনিয়োগ ও একটি কার্বনশূন্য বিশ্বের সূচনা করা। চলতি বছর শুরুর দিকে বিল ফোর্বসকে বলেছিলেন, তিনি তার ব্রেকথ্রু এনার্জি ভেঞ্চারস’র বিনিয়োগের দিকে দৃষ্টি রাখছেন। কারণ এটি জলবায়ু পরিবর্তনের ওপর যথেষ্ট প্রভাব ফেলবে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা চান বিশ্বে সবুজ শক্তিতে রূপান্তর ঘটাতে। এবং সে সময়টি এখনই। ইউক্রেনে রুশ আগ্রাসন সবুজ শক্তিতে রূপান্তরের ক্ষেত্রে একটি বিপত্তি সৃষ্টি করেছে। কারণ, ইউরোপীয় দেশগুলো রাশিয়া থেকে অনুমোদিত জীবাশ্ম জ্বালানি প্রতিস্থাপনের চেষ্টা করছে।

এ ব্যাপারে বিল গেটস বলেন, এটি একটি বিপর্যয়। এর বিকল্প বের করতে আমাদের অ-রাশিয়ান হাইড্রোকার্বন উৎসগুলো খুঁজে বের করতে হবে। সেখানে কয়লা প্ল্যান্ট চলছে। মানুষকে উষ্ণ রাখা. অর্থনীতিকে চাঙা রাখা সময়ের অগ্রাধিকার। অপরদিকে এ যুদ্ধ দীর্ঘ সময়ের জন্য ভালো। কেননা, মানুষ রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের উপর নির্ভরশীল হতে চাইবে না। ফলে এ নতুন পদ্ধতিতে আরও দ্রুত চলবে।

তিনি যে নতুন পদ্ধতির কথা বলেছেন, সেটি হতে পারে সবুজ শক্তির বিকল্প। যাতে ব্রেকথ্রু এনার্জি বিনিয়োগ করার পরিকল্পনা করেছে। বিল আরও বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টা বাড়াতে হবে ইস্পাত, সিমেন্ট ও হাইড্রোজেনের মতো। কিন্তু এগুলোকে অবশ্যই সবুজ হতে হবে। সূত্র: ব্লেজ মিডিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *