বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৩:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট ১৬ বছর পর ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলো’তে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়েও তিউনিসিয়ার কান্না রাউজানে ডাকাতির ঘটনায় র‌্যাবের হাতে আরো এক ডাকাত আটক রাউজানে স্কুল থেকে ফেরার পথে ছাত্রীকে ধর্ষণ চেষ্টায় যুবক কারাগারে রাউজানে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার ‘আওয়ামী লীগ গরীব দুখী মেহনতি মানুষের কল্যানে রাজনীতি করে’ -কম্বল বিতরণ অনুষ্ঠানে এমপি মুহিব ডিমলায় বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা রিজার্ভ কমে ৩৩ বিলিয়নে নেমেছে নিউজিল্যান্ডদের কাছে সিরিজ হারল ভারত তিন নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছে কাতার বিশ্বকাপ কীর্তি সুরেশের বিয়ে প্রফেসর মযহারুল ইসলাম ॥ শ্রদ্ধাঞ্জলি সিটি করপোরেশনে মহামারি বিশেষজ্ঞ পদসৃষ্টির প্রস্তাব পেয়েছি : স্থানীয় সরকারমন্ত্রী বৃহস্পতিবার বাংলাদেশ সফরে আসছে ভারত

আপিল বিভাগের কার্যতালিকায় ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি

আপিল বিভাগের কার্যতালিকায় ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি
সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদক : 

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন শুনানির জন্য আজ বৃহস্পতিবার আপিল বিভাগের কার্যতালিকায় রয়েছে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপিল বিভাগের আজ বৃহস্পতিবারের কার্যতালিকায় রিভিউ আবেদনটি শুনানির জন্য ২২৭ নম্বর ক্রমিকে রয়েছে।

তবে আদালত সংশ্লিষ্টরা জানান, আজ সকালে আপিল বিভাগের এক নম্বর বিচার কক্ষে ফুলকোর্ট রেফারেন্স সভা অনুষ্ঠিত হবে। করোনা এবং সম্প্রতি মারা যাওয়া ২৬৩ সাবেক বিচারপতি ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের স্মরণে এই সভার আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠান শেষ হতে বেশ সময় লেগে যাবে।

এ বিষয়ে রিটের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, রিভিউ আবেদনটি বৃহস্পতিবার শুনানির কথা। তবে এটি কার্যতালিকার অনেক পেছনে। শুনানি হবে কিনা বলা যাচ্ছে না। আদালত এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। শুনানির জন্য আমাদের প্রস্তুতি রয়েছে।

এ মামলার শুনানি করতে অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে আপিল বিভাগে আবেদন করার পর গত ২৮ আগস্ট শুনানির জন্য এই দিন ঠিক করেছিল সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালত।

২০১৭ সালের ডিসেম্বরে আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ। সেই থেকে সাড়ে চার বছরের বেশি সময় ধরে আলোচিত এ মামলাটি রিভিউ শুনানির অপেক্ষায় রয়েছে।

১৯৭২ সালে প্রণীত সংবিধানে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা ছিল জাতীয় সংসদের কাছে। ১৯৭৫ সালের ২৪ জানুয়ারি সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে এ ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত করা হয়। ১৯৭৭ সালে সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে ন্যস্ত করা হয়।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে এ অপসারণ ক্ষমতা আবার জাতীয় সংসদে ন্যস্ত হয়েছিল।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *