মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ০৬:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রমযান মাসজুড়ে অসহায় গরীব রোজাদারদের ভরসা চেয়ারম্যান শাকিল সিরিজ জয় নিশ্চিতের মিশনে দুরন্ত বাংলাদেশ বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন বেলকুচির সাবেক এমপিএ ড. আবু হেনার প্রথম জানাজা সম্পন্ন  সরকারের পতন ঘটানোর ক্ষমতা বিএনপি-জামায়াতের নেই: হানিফ রাবিতে স্নাতক ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চার লক্ষাধিক  সরাসরি বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কায় শ্রীলঙ্কা যুবলীগ নেতা গোলাপের মৃত্যুতে এমপি এনামুল হকের শোক প্রকাশ  আমার লাশ যেন কাউকে দেখতে দেয়া না হয়: মৌসুমী ঈশ্বরদীতে সংবাদ সম্মেলনে মায়ের উপর নির্যাতনের বিচার চাইলেন ছেলে  বিএনপি নেতারা অসংলগ্ন প্রলাপ করছেন : ওবায়দুল কাদের নির্বাচনে গণমাধ্যমকর্মীদের বাধা দিলে ৭ বছরের জেল মেক্সিকোতে অভিবাসন কেন্দ্রে আগুন, নিহত ৩৭ রাজারহাটে ৪মাস পর বেতন ভাতা পাবেন শিক্ষক-কর্মচারীরা এক পরিবারে তিনের বেশি ব্যাংক পরিচালক নয়

অবসর নীতিমালা সংস্কারের প্রতিবাদে উত্তাল ফ্রান্স

অবসর নীতিমালা সংস্কারের প্রতিবাদে উত্তাল ফ্রান্স

অবসর নীতিমালা সংস্কারের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। অবসরের বয়সসীমা ৬২ থেকে ৬৪ বছর করার সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার (৭ই মার্চ) প্যারিসের রাস্তায় নামেন হাজারো মানুষ। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়।

ফরাসি সরকারের অবসর সংক্রান্ত নীতিমালা সংস্কারের প্রতিবাদে উত্তাল ফ্রান্সের রাজধানী প্যারিসের রাজপথ। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া আর নিরাপত্তা বাহিনীর কাঁদানে গ্যাস ছোঁড়ার ঘটনায় রণক্ষেত্র পুরো শহর।

মঙ্গলবার মুহূর্তেই সংঘর্ষ ছড়িয়ে পড়ে বিভিন্ন এলাকায়। বিক্ষোভকারীরা রাস্তায় গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী। একপর্যায়ে টায়ার জ্বালিয়ে প্যারিসের দক্ষিণাঞ্চলের একটি বন্দরের রাস্তা বন্ধ করে দেন বিক্ষোভকারীরা। তাদের অভিযোগ, শান্তিপূর্ণ সমাবেশে বাঁধা দেয়ার পাশাপাশি লাঠিচার্জও করে পুলিশ।

এর আগে মঙ্গলবার স্থানীয় শ্রমিক সংগঠনের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, প্যারিসের রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ। সরকারের নেয়া অবসরের বয়সসীমা ৬২ থেকে ৬৪ বছর করার সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান তারা। এ সময় তাদের হাতে ছিল বিভিন্ন ব্যানার, পতাকা ও প্ল্যাকার্ড।

তবে সংবাদমাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোর জানিয়েছে, দেশজুড়ে তীব্র প্রতিবাদের পরও সিদ্ধান্তে অটল প্রশাসন। চলতি মাসের শেষ দিকেই অবসরের নতুন নীতিমালা দেশটির পার্লামেন্টে পাস হতে পারে বলে মনে করছে ম্যাক্রোঁ সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *